ঘরে বসেই বৈশাখ উদযাপন পুরান ঢাকাবাসীর

ঢাকা: প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপে লকডাউনে থাকায় এ বছর প্রাণচাঞ্চল্যহীন এক পহেলা বৈশাখ কাটাচ্ছে পুরান ঢাকাবাসী। অন্য বছর বৈশাখের প্রথম প্রহরে রঙবেরঙের শাড়ি-পাঞ্জাবি পরে রমনায় বর্ষবরণের অনুষ্ঠানে হাজির হয় এ এলাকার মানুষ। হাজির হয় স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে, বাবা-মায়ের হাত ধরে বৈশাখি মেলা ঘুরে বেড়ায় শিশুরা। কিন্তু এবছর এসবের কিছুই নেই। জনমানবহীন পুরান ঢাকার অলিগলি-রাস্তা।
করোনা পরিস্থিতির মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার অংশ হিসেবে এ বছর ঘরে বসেই নববর্ষ পালনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। ফলে সারা দেশের মতো পুরান ঢাকার মানুষও বাইরে বের হয়নি। ঘরে বসেই এবারের বৈশাখ উদযাপন করেছে তারা।
মঙ্গলবার (১৪ এপ্রিল) পুরান ঢাকার সূত্রাপুর, সদরঘাট, তাঁতিবাজার, শাঁখারিবাজার, ইসলামপুর, ধূপখোলা মাঠ, বাহাদুরশাহ পার্ক কোথাও পহেলা বৈশাখ উদযাপিত হতে দেহা যায়নি। এসব এলাকার দোকানগুলোতেও ছিল প্রতি বছরের সেই হালখাতা উৎসব। এদিন কোথাও বৈশাখী ঢাকঢোলের বাজনা বা অতিথিদের মিষ্টি দিয়ে আপ্যায়নের দৃশ্য দেখা যায়নি।
তবে পহেলা বৈশাখের সকালে এসব এলাকা নির্জন থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছু রিকশা ও লোকজন দেখা যায়। পেটের দায়ে রাস্তায় নেমেছেন তারা।
বাহাদুরশাহ পার্কের সামনে কথা হয় রিকশাচালক আব্দুলের সঙ্গে। তিনি জানান, পুরান ঢাকায় গত ১৫ বছর ধরে রিকশা চালান। এর আগেও নানা সময় ঢাকা শহর ফাঁকা দেখেছেন কিন্তু এবারের মতো এমন ফাঁকা ঢাকা কখনও দেখেননি তিনি। পহেলা বৈশাখে রিকশা চালিয়ে প্রতিবারই দ্বিগুণ আয় হয় তার। কিন্তু এ বছর সকাল থেকে দুপুর পর্যন্ত কোনো যাত্রী পাননি বলে জানান এ রিকশচালক।
আব্দুল বলেন, মানুষ ভয়ে বাসা থেকে বের হয় না। বাহাদুর শাহ পার্কে প্রতি বছর বড় অনুষ্ঠান হয় পহেলা বৈশাখে। এবার করোনা ভাইরাসের জন্য সেটা হচ্ছে না।
গত ২৫ বছর ধরে ধুপখোলা মাঠে সপ্তাহব্যাপী বৈশাখী মেলা হয়। এ মেলার আয়োজক কমিটি জানায়, এবার করোনা ভাইরাস মোকাবেলায় বৃহত্তর জনস্বার্থের কথা বিবেচনা করে আমরা নববর্ষ উদযাপন করছি না। এলাকাবাসীকে নিজ নিজ ঘরে বসে বৈশাখ পালনের কথা বলেছি। এখন যে পরিস্থিতি চলছে, তাতে উৎসবের আগে জীবন বাঁচাতে হবে। বেঁচে থাকলে আগামী বছর আমরা বৈশাখী উৎসবের আয়োজন করবো।
বাংলাবাজারের প্রেসে কাজ করা সদরঘাটের বাসিন্দা রাসেল হাওলাদার বলেন, করোনা আসার পরে কাজ বন্ধ। আজ পহেলা বৈশাখ তাই কিছু বাজার করতে বাসা থেকে বের  হয়েছি। কোথাওতো কোনো অনুষ্ঠান হচ্ছে না, তাই বাসায় পরিবারের সঙ্গেই বৈশাখ উদযাপন করবো। চারদিকের পরিবেশ দেখে মনে হয় না আজ পহেলা বৈশাখ। করোনার ভয় সদরঘাটকেও নিস্তব্ধ করে দিয়েছে।
সূত্রাপুর এলকার বাসিন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা বৃষ্টি ঘোষ জানান, চারপাশ দেখে বোঝা যাচ্ছে না যে আজ পহেলা বৈশাখ। বৈশাখ মানেই গানবাজনা, পান্তা-ইলিশ খাওয়া, দল বেঁধে বন্ধুবান্ধব-পরিবার সবাইকে নিয়ে ঘুরতে যাওয়া। কিন্তু এবার করোনার কারণে কিছুই হচ্ছে না। নির্জন-নীরব নগরী বড় অচেনা লাগছে।
তিনি বলেন, নতুন বছর যেন সব অর্থেই আনন্দের বার্তা নিয়ে আসে সেই আশায় ঘরে বসেই এবার নতুন বছরকে স্বাগত জানাবো। ঘরে থাকা মাছ আর সবজি থেকে কয়েক পদ করে বাচ্চাদের সামনে দেবো। ফোনে পরিবার-বন্ধুদের শুভেচ্ছা জানাবো। অন্ধকারের উৎস হতে উৎসারিত যে আলো, তা কোমল হীরার ছটার মতো আমাদের জীবন আলোকময় করবে, এটাই প্রত্যাশা করি।
মুক্তিযুদ্ধের বছর বাদে গত ৫৩ বছরই রমনার বটমূলে ছায়ানটের প্রভাতী আয়োজন অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু করোনা ভাইরাসের প্রকোপের মুখে এবারে তাতেও ব্যতিক্রম হয়েছে।