ঘরে বসে আয়ের সহজ কিছু উপায়

ইন্টারনেট মানুষের জীবনে প্রভাব ফেলছে। মানুষ এখন অনলাইনে অর্থ আয়ের জন্য নানা কৌশল প্রয়োগ করছে। অনলাইনে আয়ের নানা পথও তৈরি হয়েছে। তবে অনলাইনে কাজ করে আয় করতে গেলে কোন প্ল্যাটফর্ম ধরে এগোচ্ছেন, সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

অনলাইনে আয় করার নানা সুযোগ থাকলেও কিছু কিছু ক্ষেত্রে প্রতারণার মুখে পড়তে হতে পারে। অনলাইনে কাজ করে রাতারাতি কোটিপতি বনে যাওয়ার সুযোগ নেই। তাই এ ধরনের প্রতারণামূলক কাজের ক্ষেত্র থেকে নিজেকে সরিয়ে রাখতে হবে। কিছু অনলাইন প্ল্যাটফর্ম, ওয়েবসাইট ও রিসোর্স আছে, যা কাজে লাগিয়ে অনলাইনে আয় করতে পারবেন। জেনে নিন এসব সম্পর্কে:

১। ওয়েব ডিজাইনার
আপনি কি সিএসএস, এইচটিএমএল, জাভাস্ক্রিপ্ট এর কাজ জানা থাকলে আপনি ঘরে বসে ওয়েব ডিজাইনিং এর কাজ করে অর্থ উপার্জন করতে পারেন। উল্লেখ্য এখনো অনেক কোম্পানির কোন ভালো ওয়েবসাইট নেই। তাই ওয়েব ডিজাইনিং এর কাজ খোঁজার জন্য সময়টা বেশ ভালো।

২। ফ্রিল্যান্সিং
অনলাইনে আয়ের ক্ষেত্রে ফ্রিল্যান্সিং কাজ করার বিষয়টি সবচেয়ে জনপ্রিয়। বিভিন্ন ফ্রিল্যান্সারদের দক্ষতার ওপর ভিত্তি করে ফ্রিল্যান্স কাজের সুযোগ দেয় কয়েকটি ওয়েবসাইট। সেখানে অ্যাকাউন্ট খুলে দক্ষতা অনুযায়ী কাজের জন্য আবেদন করতে হয়। কাজদাতা তাদের প্রয়োজন অনুযায়ী যোগাযোগ করে ফ্রিল্যান্সারকে কাজ দেয়।

৩।অনলাইন টিউটর
আপনি যদি অঙ্কে-ইংরেজিতে ভালো হন। কঠিন বিষয় সহজ করে বোঝানোর ক্ষমতা থাকে তাহলে নিচের ওয়েবসাইটগুলোতে গুরে আসতে পারেন শিক্ষার্থীদের অনলাইনে পড়ানোর জন্য।
Tutor.com
Tutorme.com
Tutors.com
Vipkid.com
Skooli.com

উল্লেখ্য এসব ওয়েবসাইটের কোন কোনটিতে ব্যাচেলর ডিগ্রি বা অন্যান্য টিচিং লাইসেন্স চাওয়া হতে পারে।

৪। ভার্চুয়াল এসিট্যান্ট
এখনকার এই গতিময় জীবনে অনেক বড় প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মিটিং এর আয়োজন থেকে শুরু করে খুঁটিনাটি কাজের জন্য নতুন লোক নিয়োগ দেওয়া হয়। বিষয়টিকে বলা হয় ‘অপর্চুনিটি কস্ট’। নতুন লোক নিয়োগের ফলে কিছু অর্থ খরচের মাধ্যমে ওই কোম্পানিগুলোর আরও মূল্যবান সময় বেঁচে যায়। ফ্রিল্যান্সার ডট কম, ফ্যান্সিহ্যান্ডস ডট কম আপওয়ার্ক ডট কমের মত ওয়েবসাইটগুলোতে নিজের স্কিল পাবলিশ করুন এবং অপেক্ষা করুন সুযোগের।

৫। কাস্টমার সার্ভিস
বিভিন্ন অনলাইন সেবাদানকারী প্রতিষ্ঠনের কাস্টমার কেয়ার সার্ভিস বহাল রাখার জন্য অনেক কর্মীর দরকার হয়। আপনার যদি যোগাযোগে দক্ষতা থাকে, বাসায় নীরব একটা কোন থাকে আর ইন্টারনেট লাইনটা যদি হয় গতিময় তাহলে আপনিও সহজেই বিভিন্ন কাস্টমার কেয়ার সার্ভিসে এপ্লাই করতে পারেন।