ঘরোয়া উপাদানেই ত্বকের যত্ন!

শীতে এবং গরমে ত্বকের যত্ন ও পরিচর্যা ভিন্ন। আবহাওয়ার তারতম্যের কারণে শীতে যে ধরণের রুপচর্চা আপনি করবেন গরমে তা পারবেন না।

চলুন জেনে নেওয়া যাক গ্রীষ্মে ত্বকের যত্নে আপনি কী করতে পারেন আর কী ধরণের পরিবর্তন আনতে পারেন।

টোমাটোঃ- টোমাটোর মতো প্রাকৃতিক ক্লেনজার কমই হয়। মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাকহেডস, ব্রণ দূরে রাখতে জুড়ি নেই টোমাটোর। একটা মাঝারি টোমাটো আধখানা করে কেটে চটকে রসটা বের করে নিন। তুলোয় করে সারা মুখে মাখুন। ১০-১৫মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করলেই দারুণ ফল পাবেন।

কলার মাস্কঃ- ফ্রিজের কোণে একটা কলা পুরোনো হয়ে কালো হয়ে গেছে? চটকে পেস্ট করে নিন, তার সঙ্গে মেশান এক টেবিলচামচ মধু। দু’ফোঁটা লেবুর রস যোগ করুন। মুখে লাগিয়ে 15 মিনিট রেখে ধুয়ে ফেলুন। হালকা ময়শ্চারাইজার মেখে নিন এর পর।

বেকিং সোডাঃ- তিন টেবিলচামচ জলে এক টেবিলচামচ বেকিং সোডা যোগ করে পেস্ট বানিয়ে নিন। এটা মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। বেকিং সোডার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ ত্বকের তেলতেলেভাব কাটিয়ে তোলে।

অ্যালো ভেরাঃ- বাড়িতে অ্যালো ভেরার গাছ থাকলে ভালো, না হলে দোকান থেকে কেনা জেলও চলবে। মুখে অ্যালো ভেরা জেল লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

লেবুর রসঃ- লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। ব্রণ, গরমের ফুসকুড়ি কমিয়ে ত্বক সুস্থ রাখার অব্যর্থ উপাদান এটি।