ঘর থেকে বের হতে ও ফিরতে লাগবে মুভমেন্ট পাস

তানভির আহমেদ: পুলিশ বাহিনি করাকরি ভাবে সবার মুভ মেন্ট পাশ চেক করছে। আগাঁরগাও ফীল্ম অর্কাইভ তথ্য মন্ত্রনালয়ের সামনে ৬০ ফিট রোডের সব গাড়ি থামিয়ে থামিয়ে সবার মুভ মেন্ট পাশ করছে এর বিভিন্ন এলাকায় অনেক নিরাপত্তা দিচ্ছে বাংলাদেশের পুলিশ বাহিনি দ্বায়িত্ব সহকারে কাজ করে যাচ্ছে সাধারন জনগণের জন্য। আগাঁরগাও এর বিভিন্ন এলাকায় অনেক নিরাপত্তা দিচ্ছে অনেক নিরাপত্তা দিচ্ছে অনেক পুলিশ বাহিন।
জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হওয়া ও ফিরে আসার জন্য পুলিশের বিশেষ অ্যাপ ব্যবহার করে আলাদা মুভমেন্ট পাস নিতে হবে। বুধবার থেকে শুরু হওয়া আট দিনের লকডাউন চলাকালে এই পাস নিতে হবে। তবে গণমাধ্যমকর্মীদের এই পাস লাগবে না। তাঁদের নিজ প্রতিষ্ঠানের পরিচয়পত্রই মুভমেন্ট পাস হিসেবে গণ্য করা হবে বলে পুলিশ সদর দপ্তর জানিয়েছে।

লকডাউনে মানুষের চলাচল নিয়ন্ত্রণে পুলিশ বিশেষ এই অ্যাপের উদ্বোধন করে মঙ্গলবার। মুভমেন্ট পাস নামের অ্যাপটি উদ্বোধনের পর প্রতি মিনিটে ১৫ হাজার আবেদন জমা পড়লেও সন্ধ্যার দিকে তা বেড়ে হয়েছে ২০ হাজার। প্রথম ঘণ্টায় আবেদন জমা পড়ে ১ লাখ ২৫  হাজার। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে পুলিশের মহাপরদির্শক (আইজিপি) অ্যাপটির উদ্বোধন করেন। দুপুরের দিকে অতিরিক্ত চাপ থাকায় মুভমেন্ট পাসের  এই ওয়েব ঠিকানায় ঢোকা যাচ্ছিল না বলে শেরে-বাংলা নগর পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন। পরে সার্ভারের সংখ্যা আরও বাড়ালে সন্ধ্যার দিকে তা স্বাভাবিক হয়।

শেরে-ই-বাংলা নগরের পুলিশ বাহিনী অনেক গুরুত্ব সহকারে জণগনের সেবা করে যাচ্ছেন।

লকডাউনে বাসা থেকে নিতান্ত প্রয়োজনে কাউকে বের হতে হলে মুভমেন্ট পাসের জন্য ওপরের ওয়েব ঠিকানায় ঢুকে আবেদন করতে হবে। শুরুতে একটি সক্রিয় মোবাইল ফোন নম্বর দিতে হবে। আবেদনকারী কোথা থেকে কোথায় যাবেন, তা জানতে চাওয়া হবে। সেই সব তথ্য ধাপে ধাপে দিতে হবে। এরপর আবেদনকারীর একটি ছবি আপলোড করে আবেদন জমা (সাবমিট) দিতে হবে। এরপর ফিরতি মেইল বা বার্তা আবেদনকারীকে পাঠানো হবে। সেটি ডাউনলোড করে প্রিন্ট নেওয়া যাবে। প্রিন্ট কপিটিই মুভমেন্ট পাস হিসেবে গণ্য করা হবে।