ঘামের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

ঘামের দুর্গন্ধ, ডাক্তারি ভাষায় যাকে বলে ব্রোমোডোসিস বা অসমিড্রসিস। এটি অত্যন্ত সাধারণ একটি সমস্যা। যদিও ঘামের কিন্তু কোনও গন্ধ হয় না। ঘামের মধ্যে লুকিয়ে থাকা ব্যাকটেরিয়া স্বেদবিন্দুকে ভেঙে দু’ধরনের অ্যাসিড তৈরি করে। মূলত এই অ্যাসিড থেকেই দুর্গন্ধ ছড়ায়। পায়ের গন্ধের ক্ষেত্রেও একই ব্যাপার ঘটে। গরমে ঘামে ব্যাকটিরিয়ার কারণে  গায়ে দুর্গন্ধ খুবই অস্বস্তিকর। এই দুর্গন্ধ যেমন অস্বাস্থ্যকর, তেমনই লজ্জাজনকও। ডিওডরান্ট সহজ সমাধান হলেও বিশেষজ্ঞদের দেওয়া ক্যানসার সতর্কবার্তার পর থেকে ডিওডরান্ট ব্যবহার এড়িয়ে চলছেন অনেকেই। চলুন জেনে নেয়া যাক দুর্গন্ধ এড়ানোর ঘরোয়া কিছু কৌশল।

বেকিং সোডা

বেকিং সোডা পেস্ট বানিয়ে বগলে লাগিয়ে নিন। এটি ঘামের কটু গন্ধ দূর করতে সাহায্য করে। তাছাড়া বগলের অতিরিক্ত ঘাম রোধ করার জন্য বেকিং সোডার সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে পারেন।

গোলাপজল


গোসলের পানির সঙ্গে গোলাপজল ব্যবহার করলেও দীর্ঘক্ষণ ঘামের গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়। বরং সজীব একটা ভাব ঘিরে থাকবে অনেক্ষন।

নিম পাতা


নিম পাতার ব্যবহারে ঘামের দুর্গন্ধ রোধ করা যায় সহজেই। ঘামের দুর্গন্ধ হওয়ার জন্য শরীরে যে ব্যাকটেরিয়া দায়ী, সেই ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করার জন্য নিম পাতা খুব উপকারী। কিছু নিমপাতা জলে দিয়ে সেদ্ধ করে নিন। গোসল করার সময় এই পানি ব্যবহার করুন। এই পদ্ধতি শরীরের টক্সিন রোধ করে এবং ঘামের কটু গন্ধ দূরে রাখে।

মধু


একটি পাত্রে সামান্য উষ্ণ গরম পানি নিয়ে তাতে সামান্য পরিমাণ মধু মিশিয়ে রেখে দিন। গোসলের শেষে মধু মিশ্রিত পানি গায়ে ঢেলে নিন। এই মিশ্রণটি ঘামের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে।