চট্টগ্রামের ৯টি সরকারি স্কুলে ভর্তি প্রক্রিয়া শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : আগামীকাল বুধবার থেকে চট্টগ্রাম মহানগরীর ৯টি সরকারি স্কুলে ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে।

ভর্তি প্রক্রিয়ার প্রথম ধাপে বুধবার নগরীর চারটি সরকারি স্কুলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই চারটি স্কুল হলো- ‘ক’ ক্লাস্টারভুক্ত কলজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি স্কুল (বালক শাখা), ডা. খাস্তগীর স্কুল ও সিটি সরকারি স্কুল। প্রথম দফায় এই চারটি স্কুলে মোট ১১ হাজার ৮৮২ জন পরীক্ষায় অংশ নেবে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান জানান, বুধবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পঞ্চম, সপ্তম ও অষ্টম শ্রেণির ভর্তি পরীক্ষা এবং দুপুর ২টা থেকে বিকেল চারটা পর্যন্ত ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বুধবার ভর্তি পরীক্ষার প্রথমদিন মোট ৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্র জানায়, প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্র সঙ্গে আনতে হবে। প্রবেশপত্র ছাড়া কোনো ধরণের বই, কাগজপত্র, মোবাইল ও ইলেক্ট্রনিক জিনিস সঙ্গে নেওয়া যাবে না। তবে পরীক্ষার আনুষঙ্গিক উপকরণ (কলম, পেন্সিল, স্কেল) পরীক্ষার্থীরা সঙ্গে নিতে পারবে। পরীক্ষা শুরুর অন্তত ১৫ মিনিট আগে পরীক্ষার্থীকে তার নির্ধারিত আসনে বসতে হবে।

প্রসঙ্গত, এবার প্রথমবারের মতো চট্টগ্রাম নগরীর ৯টি সরকারি স্কুলকে তিনটি ক্লাস্টারে (গ্রুপ) বিভক্ত করে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে। প্রতিটি ক্লাস্টারের জন্য একবার করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে প্রতিটি শ্রেণিতে ছাত্ররা তিনবার এবং ছাত্রীরা দুইবার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবে। প্রথম দফায় ‘ক’ ক্লাস্টারভূক্ত চারটি স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২য় দফায় আগামী ২৩ ডিসেম্বর ‘খ’ ক্লাস্টারভুক্ত নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় (বালক), হাজী মুহাম্মদ মহসিন স্কুল, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের (বালিকা শাখা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর তৃতীয় দফায় আগামী ২৬ ডিসেম্বর ‘গ’ ক্লাস্টারভুক্ত সরকারি মুসলিম হাইস্কুল ও চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে ভর্তিচ্ছুদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।