চট্টগ্রাম শহর জুড়ে থৈ থৈ পানি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : মাত্র ২ ঘণ্টার ঝড়-বৃষ্টি। আর এতেই চট্টগ্রাম শহর জুড়ে থৈ থৈ পানি। জলাবন্ধতায় আটকা পড়ে ভোগান্তি পোহাতে হয়েছে নগরবাসীকে।

মঙ্গলবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত মাত্র ৩১ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিতে এমন অবস্থার সৃষ্টি হয়েছে চট্টগ্রাম নগরীতে।

বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত দুই ঘণ্টা ধরে চট্টগ্রামে প্রবল বর্ষণ ও ঝড়ো হাওয়া বয়ে যায়। এ বর্ষণের ফলে চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট, চকবাজার, দুই নম্বর গেট, মুরাদপুর, বাকলিয়া, দামপাড়া ওয়াসা, আগ্রাবাদসহ প্রায় ২০টি পয়েন্টে কোথাও হাঁটু পানি, কোথাও কোমর পানি জমে গেছে। জলাবদ্ধতায় নগরীর বিভিন্ন এলাকায় যানবাহন চলাচলও বন্ধ হয়ে যায়।

নগরীর বায়েজিদ বোস্তামি থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মহসিন জানান,  জলাবদ্ধতায় নগরীর দুই নম্বর গেট এলাকায় তিনি গাড়ি নিয়ে দুই ঘণ্টার বেশি সময় আটকে থাকেন। এ সময় জলাবদ্ধতায় শত শত মানুষকেও দুর্ভোগ পোহাতে দেখা যায়।

চকবাজার এলাকার ব্যবসায়ী মাসুদুর রহমান জানান, বৃষ্টি হলেই জলাবদ্ধ হয়ে যায় পুরো চকবাজার এলাকা। এটা এখন পুরনো ঘটনা। বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় নগরীর মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

আগ্রাবাদ এলাকার গৃহিণী নুরজাহান সাথী জানান, বিকেল থেকে নগরীর আগ্রাবাদ এক্সেস রোড পুরোপুরি পানিতে ডুবে যায়। কোনো যানবাহনই চলাচল করতে পারেনি। দেখে মনে হয় চট্টগ্রাম নগরীর কোনো অভিভাবক নেই।

সরেজমিন নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গুরুত্বপূর্ণ সড়ক হাঁটু পানিতে ডুবে যাওয়ায় নগরবাসীর দুর্ভোগের শেষ নেই। কোনো যানবাহন চলাচল না করায় রিকশা ও ভ্যানে করে মানুষ গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করেছে। সুযোগ বুঝে রিকশাচালকরাও ২০ টাকার ভাড়া ১০০ টাকা পর্যন্ত হাতিয়ে নিয়েছে।

চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া দপ্তরের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা গেছে, বিকেল থেকে ২ ঘণ্টায় চট্টগ্রাম ৩১ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।