চট্টগ্রাম-১৩: বিএনপি-জাতীয় পার্টিতে নীরব রাজনীতিক – জট, অপ্রতিদ্বন্দ্বীতে নৌকার জাবেদ

রাজিব শর্মা, চট্টগ্রাম ব্যুরোঃ কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে সাড়ে ৮ হাজার কোটি টাকায় নির্মাণাধীন টানেলের কাজ শেষ হলে বদলে যাবে আনোয়ারা। আনোয়ারা ও সদ্য ঘোষিত কর্ণফুলি উপজেলা নিয়ে গঠিত চট্টগ্রাম-১৩ আসনে বইছে নির্বাচনী হাওয়া। ‘ওয়ান সিটি টু টাউন’ থিম সামনে রেখে পতেঙ্গা নেভাল একাডেমি থেকে আনোয়ারার সিইউএফএল এলাকা বরাবর নির্মাণাধীন এ টানেলই নয় আরও অনেক কারণে আসনটি গুরুত্বপূর্ণ।

২০০৮ সালে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আখতারুজ্জামান চৌধুরী বাবু বিএনপির সরওয়ার জামাল নিজামকে হারিয়ে এমপি হন। ওই নির্বাচনে বাবু ১ লাখ ১০ হাজার ৯৫১ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সরওয়ার জামাল পান ৮৬ হাজার ৭৫১ ভোট। মেয়াদ শেষ হওয়ার এক বছর আগে আখতারুজ্জামান চৌধুরীর মৃত্যুর হলে উপনির্বাচনে বিজয়ী হন বাবুর ছেলে চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

তিনি জাতীয় পার্টির তপন চক্রবর্তীকে বড় ব্যবধানে হারান। ২০১৪ সালে ৩ লাখ ৯৬ হাজার ভোটার অধ্যুষিত চট্টগ্রাম-১৩ আসনে বিএনপিবিহীন ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। আগামী নির্বাচনে তিনিই আওয়ামী লীগের একক প্রার্থী।

আনোয়ারায় বাবু পরিবারের বাইরে এমপি মনোনয়ন যাবে, এমনটি ভাবতে রাজি নন দলের স্থানীয় নেতাকর্মীরা। বঙ্গোপসাগরের উপকূলবর্তী এ আসনেই রয়েছে রাষ্ট্রায়ত্ত সার কারখানা সিইউএফএল, কাফকো ও কেইপিজেড। গড়ে উঠছে চীনা রফতানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল। আনোয়ারার পারকী সমুদ্রসৈকতে গড়ে তোলা হচ্ছে এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোন। একে ঘিরে শুরু হয়েছে বিশাল কর্মযজ্ঞ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী নিয়ে সুবিধাজনক অবস্থানে থাকলেও বিএনপি ও জাতীয় পার্টিতে রয়েছে প্রার্থীজট। বিএনপির সাবেক এমপি সরওয়ার জামাল ছাড়াও চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক আলী আব্বাস, ব্যবসায়ী মোস্তাফিজুর রহমানের নাম আলোচনায় আছে। তবে সরওয়ার জামাল ১০ বছর ধরে এলাকা থেকে বিচ্ছিন্ন। চট্টগ্রামে বিএনপির কোনো কার্যক্রমে নেই তার উপস্থিতি।

এ অবস্থায় বিএনপি থেকে কে মনোনয়ন পাবেন, তা বলা মুশকিল। জাতীয় পার্টি থেকে মনোনয়ন চাচ্ছেন দলের আনোয়ারা উপজেলা কমিটির সভাপতি আবদুর রব চৌধুরী টিপু, চট্টগ্রাম নগর জাতীয় পার্টির সহসভাপতি (বহিষ্কৃত) তপন চক্রবর্তী, দক্ষিণ জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মোহাম্মদ মিয়া চৌধুরী, কর্ণফুলী উপজেলা জাতীয় পার্টির আহ্বায়ক এম বোরহান উদ্দিন ফারুকী, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক পার্টির আহ্বায়ক মো. হারুনুর রশীদ। জাতীয় পার্টির নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোটের প্রধান শরিক বাংলাদেশ ইসলামী ফ্রন্ট (মোমবাতি) থেকে পার্টির কেন্দ্রীয় মহাসচিব মাওলানা এমএ মতিন মনোনয়ন চাইবেন।

১৯৯১ সালের নির্বাচনে এ আসনে এমপি হন আওয়ামী লীগের প্রয়াত নেতা আখতারুজ্জামান চৌধুরী। ১৯৯৬ ও ২০০১ সালে এমপি হন বিএনপির সরওয়ার জামাল নিজাম।

আওয়ামী লীগ: শহরতলীর আসন হিসেবে এ আসনে গত ১০ বছরে কয়েক হাজার কোটি টাকার উন্নয়ন কাজ হয়েছে জানিয়ে এমপি সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ক্রাইমপ্রেট্রোলবিডিকে বলেন, ‘বাবার উন্নয়ন কাজের ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করেছি। বাবার আকস্মিক মৃত্যুর পর শেখ হাসিনা উপনির্বাচনে আমাকে মনোনয়ন দেন। ২০১৪ সালের নির্বাচন”জয়ী হওয়ার পর আমাকে ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়।

এলাকার উন্নয়নের পাশাপাশি মন্ত্রণালয়কে দুর্নীতিমুক্ত করার চেষ্টা করেছি।’ তিনি বলেন, ‘বাবার স্বপ্ন ছিল অবহেলিত ৫টি ইউনিয়ন নিয়ে কর্ণফুলী উপজেলা করা। প্রধানমন্ত্রীর কাছ থেকে সেই প্রতিশ্র“তি আদায়ও করেছিলেন। দেশের ৩৯০তম ও সবচেয়ে কনিষ্ঠ উপজেলা হিসেবে আমি এটি বাস্তবে রূপ দিয়ে বাবার স্বপ্ন পূরণ করেছি। এই ৫টি ইউনিয়ন ছিল সম্পূর্ণ অবহেলতি ও অনুন্নত। এটিকে তার সবচেয়ে বড় অর্জন উল্লেখ করে তিনি বলেন, এই ৫টি ইউনিয়নের ভোটাররা সংসদ নির্বাচনে ভোট দিত আনোয়ারার প্রার্থীকে।

উপজেলা চেয়ারম্যান হিসেবে ভোট দিত পটিয়ায়। আর আইনশৃঙ্খলা ও প্রশাসনিক নিয়ন্ত্রণ ছিল চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের হাতে। ত্রিমুখী প্রশাসনের এই টানাপোড়েনে কর্ণফুলীর মানুষ যেমন যুগ যুগ ধরে হয়রানির শিকার হচ্ছিল, তেমনি পিছিয়ে পড়ছিল উন্নয়নেও। আজ সেই দুঃখ-কষ্ট ঘুচতে শুরু করেছে।’

জাবেদ বলেন, এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোনকে ঘিরে হোটেল, মোটেল, রাস্তাঘাট থেকে শুরু করে বিশাল কর্মযজ্ঞ শুরু হয়েছে। কর্ণফুলী নদীর তলদেশে টানেলের নির্মাণ শেষ হবে ২০২১ সালে। আশা করি, দল আগামী জাতীয় সংসদ নির্বাচনে আমার কাজের মূল্যায়ন করে মনোনয়ন দেবে। মনোনয়ন পেলে উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করে আনোয়ারাকে মডেল উপজেলায় পরিণত করব। আমি আনোয়ারবাসীর দোয়া চাই।’

বিএনপি: বিএনপির দুইবারের এমপি সরওয়ার জামাল নিজাম মনোনয়ন পেলে তাকে দলের অন্তর্কোন্দল মোকাবেলা করেই নামতে হবে ভোটের লড়াইয়ে। ১০ বছর ধরে এলাকায় না থাকায় তার ওপর অনেকটাই ক্ষুব্ধ। এই সুযোগে বিএনপির বাকি নেতারা তৎপর হয়ে উঠেছেন। তারা নানা কৌশলে মাঠে রয়েছেন। দলে নিজের অবস্থান ও মনোনয়ন প্রসঙ্গে জানতে একাধিকবার ফোন করা হলেও পাওয়া যায়নি সরওয়ার জামাল নিজামকে। শুধু তা-ই নয়, গ্রেফতার এড়াতে বিএনপির অনেক নেতারই মোবাইল ফোন বন্ধ পাওয়া যাচ্ছে। তবে এর আগে নির্বাচন প্রসঙ্গে জানতে চাইলে বিএনপি নেতা সরওয়ার জামাল ক্রাইমপ্রেট্রোলবিডিকে জানিয়েছিলেন, বিএনপি যদি আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করে, তাহলে তিনি অবশ্যই দলীয় মনোনয়ন চাইবেন। এর আগে তিনি তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন দাবি করে বলেন, আশা করছি আগামী নির্বাচনেও দল আমাকে মনোনয়ন দেবে। অতীতে আমি এলাকায় অনেক উন্নয়ন কাজ করেছি। সুষ্ঠু নির্বাচন হলে জনগণ অবশ্যই আমার সেই কাজের মূল্যায়ন করবে।’ দলীয় কোন্দল প্রসঙ্গে তিনি বলেছেন, ‘দলে নেতৃত্বের প্রতিযোগিতা থাকতেই পারে। তবে শেষ পর্যন্ত দল যাকে মনোনয়ন দেবে, তার জন্যই নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে কাজ করবেন।’ জানতে চাইলে মোস্তাফিজুর রহমান বলেন, বিএনপিতে আমার কোনো পদপদবি না থাকলে দলের হাইকমান্ডের নির্দেশে আনোয়ারায় কাজ করছি। দল মনোনয়ন দিলে নির্বাচন করব।

জাতীয় পার্টি: আনোয়ারা উপজেলা জাতীয় পার্টির সভাপতি আবদুর রব চৌধুরী টিপু ক্রাইমপ্রেট্রোলবিডিকে বলেন, ‘দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন আসনে মনোনয়নের জন্য তৃণমূল থেকে পার্টি চেয়ারম্যানের কাছে নাম পাঠানো হয়েছে। আনোয়ারায় জাতীয় পার্টির একক প্রার্থী হিসেবে আমার নাম পাঠানো হয়েছে। আমি এ আসনে মনোনয়নপ্রত্যাশী। জোট-মহাজোটের হিসাব যদি ঠিক থাকে, হয়তো আমি মনোনয়ন পাব। ’

ইসলামী ফ্রন্ট: সম্মিলিত জাতীয় জোটের কাছে চট্টগ্রামে দুটি আসন নিশ্চিত করতে চায় ইসলামী ফ্রন্ট। দলের মহাসচিব এমএ মতিন   ক্রাইমপ্রেট্রোলবিডিকে বলেন, পটিয়া, আনোয়ারা ও চন্দনাইশ- এ তিনটি আসনের দাবি আমাদের। আনোয়ারা ও পটিয়া আসনের প্রার্থী আমি নিজেই।