চট্টগ্রাম ২৭ টি ইউপিতে নির্বাচন অনুষ্টিত হচ্ছে

রাজিব শর্মা, চট্টগ্রাম ব্যুরো : চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চট্টগ্রামের পটিয়া, কর্ণফুলী ও লোহাগাড়া উপজেলার ২৭ ইউনিয়নে নিবার্চন অনুষ্ঠিত হচ্ছে আজ রবিবার। নির্বাচন ঘিরে অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। গতকাল বিকালের মধ্যেই সব ভোটকেন্দ্রে ভোটের সরঞ্জামাদি পৌঁছানো হয়েছে। তবে ব্যালট পেপার ও ইভিএম মেশিন এসেছে আজ ভোরে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য জেলা প্রশাসক, ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, আনসার ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন।

কর্ণফুলি উপজেলার ইউনিয়নগুলো হলো চরলক্ষ্যা, শিকলবাহা, জুলধা এবং বড়উঠান। সুষ্ঠু ভোট গ্রহণের লক্ষ্যে এবং সকল প্রকার গোলযোগ এড়াতে নিশ্ছিদ্র নিরাপত্তায় চাদরে ঢেকে গেছে কর্ণফুলী উপজেলা। গতকাল রাতে উপজেলার মইজ্জারটেকসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের। নির্বাচনের অন্তত এক সপ্তাহ আগে থেকে তৎপরতা শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী। উপজেলার মইজ্জারটেক, খুইদ্দারটেক, শিকলবাহা ওয়াই জংশন, সৈন্যারটেকসহ নানা পয়েন্টে চেকপোস্ট বসিয়ে নিয়মিত মোটরযানের কাগজপত্র চেক করতেও দেখা গেছে কর্ণফুলী থানা পুলিশকে।

উপজেলা নির্বাচন অফিসার আবদুল শুক্কুর জানান, কর্ণফুলী উপজেলায় নির্বাচন হতে যাওয়া চার ইউপিতে মোট ভোটারের সংখ্যা ৯৩ হাজার ৯৮০ জন। এর মধ্যে বড় উঠান ইউপিতে ২৭ হাজার ৩৪০ জন, শিকলবাহা ইউপিতে ৩১ হাজার ৬৭৪ জন, চরলক্ষ্যা ইউপিতে ২১ হাজার ৫৮৭ জন ও জুলধা ইউপিতে ১৩ হাজার ৩৭৯ জন রয়েছেন।

এদিকে মনোনয়নপত্র জমা দিয়েও ইসলামী আন্দোলনের সাইফুদ্দিন দৌলতপুরী নামক এক প্রার্থী অসুস্থতার কারণ দেখিয়ে প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় বড়উঠান ইউনিয়নে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবারও চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান এবং নৌকা প্রতীক প্রার্থী দিদারুল আলম। ঐ ইউনিয়নে নির্বাচনী উত্তাপ কম।

অন্যদিকে চরলক্ষ্যা ইউনিয়নে নৌকা প্রতীক প্রার্থী যুবলীগ নেতা সোলায়মান তালুকদার এবং বর্তমান চেয়ারম্যান চশমা প্রতীক প্রার্থী মোহাম্মদ আলীর মধ্যে লড়াই পৌঁছেছে চরমে। প্রথমবারের মতো নির্বাচনী মাঠে নেমে মানুষের মন জয় করার জন্য যা দরকার সবটুকু করছেন সোলায়মান তালুকদার। সোলায়মানের পাল্লায় তারুণ্যের জোয়ার বেশি। আবার বর্তমান চেয়ারম্যান এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আলী জোর কদমে হাঁটছেন গন্তব্য ঠিক রাখতে। দুই মেয়াদে দশ বছর ধরে বসা ‘চেয়ারম্যান’ নামক চেয়ারটা ধরে রাখার ক্ষেত্রে বিন্দুমাত্রও ছাড় দিচ্ছেন না মোহাম্মদ আলী। দিনকে রাত করে প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় কাটিয়েছেন তিনি পুরো সময়। আলীর ভোটব্যাংকে আছে এলাকার মধ্যবয়স্ক এবং বৃদ্ধরা।

আলী এবং সোলায়মানের হাড্ডাহাড্ডি নির্বাচনী লড়াইয়ের পাশাপাশি চলেছে লাশ নিয়েও রাজনীতি। সম্প্রতি কর্ণফুলীর খোয়াজনগর এলাকায় অটোরিকশার ভাড়া নিয়ে কথা কাটাকাটির জেরে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে নিহত ব্যবসায়ী জাহাঙ্গীর আলম (৪৫) কে নিজের প্রার্থী বলে দাবি করে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেছেন আওয়ামী লীগের বিদ্রোহী এবং চশমা প্রতীক প্রার্থী মোহাম্মদ আলী। এটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া আছে।