চবিতে ‘এ’ ও ‘জে’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ অনার্স (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ রোববার থেকে।

কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভর্তি পরীক্ষার সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী।

তিনি জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে। কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই প্রথম দিনের ‘এ’ ও ‘জে’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

বিজ্ঞান অনুষদের অধীনে ‘এ’ ইউনিটের পরীক্ষা রোববার সকাল সোয়া ১১টায় শুরু হয়ে চলেছে বেলা সোয়া ১২টা পর্যন্ত। এই ইউনিটের ৫৫১টি আসনের বিপরীতে আবদেন করেছিলেন ৩২ হাজার ৭৭৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এর মধ্যে ২৬ হাজার ৭১৩ জন পরীক্ষায় অংশ নিয়েছেন। উপস্থিতির হার ছিল ৮১ দশমিক ৫ শতাংশ।

এ ছাড়াও ফরেস্ট্রি অ্যান্ড এনভায়েরনমেন্টাল সায়েন্স ইনিস্টিটিউটের অধিভুক্ত ‘জে’ ইউনিটের ভর্তি পরীক্ষা একইদিন বিকেল সোয়া ৩টায় শুরু হয়ে চলে বিকেল সোয়া ৪টা পর্যন্ত। এই ইউনিটের ৯২ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৯ হাজার ১৯ জন শিক্ষার্থী।

ভর্তি কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এসএম আকবর হোছাইন জানান, ভর্তি পরীক্ষা ফলাফল প্রকাশের লক্ষ্যে কাজ চলছে। বিজ্ঞান অনুষদের অধিভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ফলাফল রাতে প্রকাশ করা হবে। আর ‘জে’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হবে কাজ সম্পন্ন হওয়ার পর।

উল্লেখ্য, এ বছরের ভর্তি পরীক্ষায় ১০টি ইউনিটের মাধ্যমে ৪৩টি বিভাগ ও পাঁচটি ইনস্টিটিউটের সর্বমোট ৪ হাজার ৭৯১টি আসনের বিপরীতে আবেদন করেছেন দুই লাখ ৪৪ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী আবেদন করেছেন।