চবি’র ইতিহাস ঐতিহ্য এবং গৌরবের ৫০ বছর পূর্তি

চট্টগ্রাম  : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দেশের তৃতীয় বৃহত্তম পাবলিক বিশ্ববিদ্যালয়। যদিও আয়তনের দিক থেকে এটি সবচেয়ে বড়। বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরুর কথা বলতে গেলে আমাদের ফিরে যেতে হবে বাংলাদেশের স্বাধীনতার পূর্ব সময়ে। ১৯৬৬ সালের নভেম্বরের ১৮ তারিখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন ঘোষণা করা হয়। ২৮ তারিখে ইংরেজি, বাংলা, ইতিহাস ও অর্থনীতি- মাত্র এই চারটি বিভাগে ক্লাস শুরু হয়। অক্টোবর মাসের মধ্যে প্রত্যেক বিভাগে ২ জন করে ৪ বিভাগে শিক্ষক, রেজিস্ট্রার ও সহকারী লাইব্রেরিয়ান নিযুক্তির কাজ সম্পন্ন হয়।

বিশ্ববিদ্যালয়টির যাত্রা খুব বেশি সুখকর ছিলো না। এখন যেখানে বিশ্ববিদ্যালয় অবস্থিত সেখানে আগে চতুর্দিকে প্রাকৃতিক পাহাড় এবং বনজঙ্গলে ঘেরা ছিলো। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই লোকালয় এবং জনবসতি বাড়তে থাকে। বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি এ আর মল্লিক সাহেবের হাত ধরে শুরু হয়ে ধীরে ধীরে প্রতিষ্ঠানটি আজ পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়েছে। শহর থেকে ক্যাম্পাস ২২ কিলোমিটার দূরে হওয়ার কারণে ১৯৮৪ সালের দিকে চালু হয় ছাত্রছাত্রীদের চলাচলের জন্য দুটি শাটল ট্রেন। ঐতিহ্যবাহী এই ক্যাম্পাসে এখন প্রায় ২৫ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের কথা যেমন-ছাত্রছাত্রীদের জন্য আবাসিক হল, ফ্যাকাল্টি, একাডেমিক ভবনের কথা বলতে গেলে খুব দুঃখের সঙ্গে বলতে হয় সবকিছুই হয়েছে কিছুটা অপরিকল্পিতভাবে। তবে বর্তমান সময়ে নতুন নতুন নির্মিত আবাসিক হল এবং একাডেমিক ভবন আধুনিক এবং সময়োপযোগী বলা যায়।

বিশ্ববিদ্যালয়টি অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো দুর্বার গতিতে এগিয়ে চললেও কিছু সমস্যা থেকে এখনো বের হতে পারে নি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রধান সমস্যা আবাসিক। ২৫ হাজার শিক্ষার্থীদের জন্য মাত্র নয়টি হল। ছেলেদের ছয়টি মেয়েদের তিনটি। আবাসিক হলে মাত্র ছয় থেকে সাত হাজার স্টুডেন্ট থাকতে পারে। বাকীদের বাইরে ম্যাচ অথবা বাসা ভাড়া করে থাকতে হয়। যদিও এখন কিছু নতুন আবাসিক হল নির্মাণাধীন রয়েছে। আশা করা যায় নতুন আবাসিক হলগুলোতে শিক্ষার্থীরা থাকতে পারলে আবাসন সমস্যা কিছুটা হলেও কমে যাবে। আবাসন সমস্যার বাইরে বিশ্ববিদ্যালয়ে একাডেমিক সেশনজট নতুন সমস্যারূপে আবির্ভূত হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং প্রশাসনের সময় উপযোগী কিছু পদক্ষেপের কারণে কিছুদিনের মধ্যে সেশনজট নিরসন হয়ে যাবে বলে বিশ্বাস করি।

আশির দশক থেকেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কখনো নোংরা রাজনীতির কবল থেকে বের হতে পারে নি। ক্যাম্পাসের আধিপত্যকে কেন্দ্র করে বারবার সংঘর্ষে জড়িয়ে পড়ে রাজনৈতিক দলের নেতাকর্মীরা। কখনো বামরাজনীতি, কখনো শিবির, কখনো ছাত্রলীগ, ছাত্রদল সবাই এতে জড়িত। যে কারণে ভয়াবহ কিছু সংঘর্ষ হয়েছে এই বিশ্ববিদ্যালয়ে। যার ফল প্রায় আঠারো জন ছাত্রের প্রাণনাশ। যার কোনটাই আজ পর্যন্ত বিচারের মুখ দেখতে পারে নি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের শহর থেকে ক্যাম্পাস এবং ক্যাম্পাস থেকে শহরে যাতায়াতের জন্য রয়েছে বাস এবং ছাত্রছাত্রীদের জন্য রয়েছে মাত্র দুটি শাটল ট্রেন। যেটি ২৫ হাজার ছাত্রছাত্রীদের জন্য চলাচলের জন্য নিতান্তই অপ্রতুল। বেশিরভাগ ছাত্রছাত্রী ট্রেনের আসনে পর্যাপ্ত জায়গা না পেয়ে দাঁড়িয়ে এবং ট্রেনের ছাদে চলাচল করে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য যেটি অস্বস্তিকর এবং হুমকিস্বরুপ। ছাত্রছাত্রীরা বেশ কয়েকবার ডাবল লাইন চালু এবং ট্রেনের বগি বাড়ানোর কথা বললেও আজও এর বাস্তবায়ন হয়নি। বিশ্ববিদ্যালয় হবে কৃষ্টি কালচার, সাহিত্য, সাংস্কৃতিক চর্চার মুক্ত জায়গা। কিন্তু চবি ক্যাম্পাসে এর সুষ্ঠু পরিবেশ কখনো ছিলো না। দীর্ঘদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সাম্প্রদায়িক এবং মৌলবাদী রাজনীতির করতলে থাকার কারণে সাংস্কৃতিক অঙ্গন এবং মুক্তিযুদ্ধের চেতনা থেকে ছাত্রছাত্রীরা ধীরে ধীরে পিছিয়ে পড়ে। যে কারণে চবি ক্যাম্পাসে এখনো পর্যন্ত মুক্তিযুদ্ধের কোনো ভাস্কর্য নেই। তবে বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি এবং প্রশাসনের কঠোর হস্তক্ষেপে ধীরে ধীরে ক্যাম্পাস সাংস্কৃতিক চর্চায় এগিয়ে যাচ্ছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মুক্তিযুদ্ধের ভাস্কর্য নির্মানের উদ্যোগ নিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্নের পর থেকেই সীমানাপ্রাচীর নির্মাণ একটি প্রধান সমস্যা ছিলো। এলাকাবাসীর তোপের কারণে সীমানাপ্রাচীর নির্মাণের সিদ্ধান্ত থেকে প্রশাসনকে বারবার পিছু হটতে হয়। সীমানাপ্রাচীর না থাকায় ক্যাম্পাসে বহিরাগতদের অবাধ বিচরণের কারণে বারবার ছাত্রছাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে। কখনো কখনো চুরি, ছিনতাইয়ের মতো জঘন্য ঘটনাও ঘটেছে। ছাত্রছাত্রীদের দাবির মুখে প্রশাসনের উদ্যোগে সম্প্রতি সীমানা প্রাচীর নির্মাণ শুরু হয়েছে।

একটি বিশ্ববিদ্যালয় কতটা গুণগত মানের তা অধিকাংশই নির্ভর করে বিশ্ববিদ্যালয়ের গবেষণা এবং জার্নালের উপর। শিক্ষক এবং ছাত্রছাত্রীদের অনেক সময় গবেষণার ইচ্ছে থাকলেও বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘাটতি এবং গবেষণাখাতে পর্যাপ্ত বরাদ্দ না থাকার কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ধীরে ধীরে পিছিয়ে যাচ্ছে। অনেকক্ষেত্রেই দেখা যায় বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতের বরাদ্দের টাকা, গবেষণায় ব্যবহৃত না হয়ে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নে ব্যবহৃত হয়। যা অনেক সময় বিশ্ববিদ্যালয়ের গুণগত মান ধরে রাখার অন্তরায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নানাবিধ সমস্যায় জর্জরিত থাকলেও সবকিছু ছাপিয়ে ৫০ বছরে এর সফলতাও কিন্তু কম নয়। প্রাকৃতিক সৌন্দর্যের ললীলাভূমি এবং বিশ্বের একমাত্র শাটল ট্রেনের ক্যাম্পাস থেকে গত ৫০ বছরে তৈরি হয়েছে দেশবরেণ্য অসংখ্য গুণী ব্যক্তিবর্গ। বিশ্বেও ছড়িয়ে রয়েছে চবির শিক্ষক এবং শিক্ষার্থীদের নজরকাড়া এবং অভাবনীয় সাফল্য। বাংলাদেশ থেকে একমাত্র নোবেল পুরস্কার বিজয়ী এবং ক্ষুদ্রঋণ কার্যক্রম গ্রামীণব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের স্বনামধন্য শিক্ষক ছিলেন। বিশ্বখ্যাত বিশ্বতত্ত্ববিদ, পদার্থবিজ্ঞানী ও গণিতবিদ একুশে পদক প্রাপ্ত প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম এই বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক ছিলেন। যিনি শুধুমাত্র দেশের টানে বিদেশের চাকরির লোভনীয় প্রস্তাব ছেড়ে দেশে ফিরে এসেছিলেন। এছাড়া একুশে পদকজয়ী সাহিত্যিক ও শিক্ষাবিদ ড. আনিসুজ্জামান, শিক্ষাবিদ আহমদ শরীফ, হুমায়ুন আজাদ, চিত্রশিল্পী রশিদ চৌধুরী, কলামিস্ট আবুল মোমেনের নাম বলা যায়। সাবেক জাতীয় অধ্যাপক সৈয়দ আলী আহসান, অপরাজেয় বাংলার স্থপতি ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদ, ঔপন্যাসিক আলাউদ্দিন আল আজাদ, সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, আবু হেনা, মোস্তফা কামাল, আবুল ফজলসহ উচ্চারণ করা যায় আরো সহস্রাধিক গুণীজনের যারা এখানকার শিক্ষক ছিলেন।

শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাই নন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যোগ্যতার সাথে দেশে এবং বিদেশে বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। বর্তমানে বাংলাদেশ সরকারের ১১ জন সচিব এবং ৩০ জন অতিরিক্ত সচিব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। এছাড়া বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর ফজলে কবির, সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের নাম উল্লেখযোগ্য। দেশের সাংস্কৃতিক, নাট্য এবং সংগীতাঙ্গনেও পিছিয়ে নেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষার্থীরা। দেশের সংগীতাঙ্গনের পুরোধাদের অধিকাংশই চবির শিক্ষার্থী। সোলসের পার্থ বডুয়া, রেঁনেসা ব্যান্ডের নকীব খানসহ বাপ্পা মজুমদার, এস আই টুটুল এবং নাট্যকার হাসান মাসুদ, নাট্যকার সোহেল খান, নাট্য অভিনেত্রী ঊর্মিলা শ্রাবন্তি কর, চিত্রলেখা গুহ সবাই চবির শিক্ষার্থী ছিলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শত সমস্যা এবং সীমাবদ্ধতা ছাড়িয়ে সামনে এগিয়ে চলছে দুর্বার গতিতে। বিজ্ঞান, সামাজিক, ভৌত, গবেষণা, নাট্য, সংগীত সর্বোপরি দেশ এবং বিদেশে সর্বক্ষেত্রে অবদান রাখছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের মান শিক্ষাদীক্ষায়, গবেষণায় যতটা উপরে উঠে আসার কথা কিন্তু দুঃখের সহিত বলতে হয়ে রাজনীতির নামে অরাজনৈতিক কর্যকলাপের কারণে বারবার সেটি বিঘ্নিত হয়। ক্যাম্পাসে মারামারি, হানাহানির কারণে অনেক সময় বিশ্ববিদ্যালয় দীর্ঘদিনের জন্য বন্ধ হয়ে যায়, অবরুদ্ধ হয়ে থাকে। ধীরে ধীরে বাড়তে থাকে বিশ্ববিদ্যালয়ের সেশনজট নামক কালো অধ্যায়ের। আমরা যদি ক্যাম্পাসে সুষ্ঠু রাজনীতির চর্চা এবং স্টুডেন্ট বান্ধব পরিবেশ গড়ে তুলতে পারি। তাহলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অনেকদূর এগিয়ে যাবে নির্দ্বিধায় বলা যায়। আশা করা যায় প্রশাসন, শিক্ষক, ছাত্রছাত্রীদের স্বদিচ্ছা থাকলে সেশনজট নামক কালো অধ্যায়ের চিরতরে সমাপ্তি ঘটবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে বিশ্বের দরবারে তুলে ধরতে গেলে সময়োপযোগী কিছু সিধান্ত নিতে হবে। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে যুগোপযোগী কিছু ডিপার্টমেন্ট খুলতে পারলে এবং রাজনৈতিক বিবেচনায় নয়, সঠিক মেধাবীদের শিক্ষক হিসেবে নিয়োগ দিলে বিশ্ববিদ্যালয় আরো অনেক বেশি জ্ঞানগরিমায় সমৃদ্ধ হবে। আর শিক্ষাখাতে প্রতিটি বিভাগে নতুন নতুন যুগোপযোগী সিলেবাস প্রণয়ন এবং পুরনো শিক্ষাকাঠামো থেকে বের হয়ে আধুনিকায়ন শিক্ষাব্যবস্থা প্রণয়ন করতে পারলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিশ্বের দরবারে আরো অনেক বেশি সুপরিচিতি লাভ করবে।