চবির `প্রশ্নপত্রে’ জালিয়াতির অভিযোগ

চট্টগ্রাম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ব্যবসায় প্রশাসন অনুষদের সি-৩ ইউনিটের নৈব্যত্তিক প্রশ্নপত্রে বড় ধরনের জালিয়াতি হয়েছে বলে অভিযোগ উঠেছে।

ওএমআর শিটে প্রতিটি সঠিক উত্তরটি সুকৌশলে ঝাপসা করে দেওয়া হয়েছে।

জানা গেছে, সি-৩ ইউনিটের প্রশ্নপত্রের সেট-২ এর প্রথম প্রশ্নটির উত্তর হবে অপশন ‘ডি’। লক্ষ্য করলে দেখা যায় অত্যন্ত সুকৌশলে এই ‘ডি’ লেখাটি ঝাপসা করে দেওয়া হয়েছে। এভাবে ১০০টি প্রশ্নের সঠিক উত্তর অপশনটি ঝাপসা করে দেওয়া হয়।

অনেক পরীক্ষার্থীই মনে করছেন, এটি কোনো সাধারণ ভুল নয়। এর মাধ্যমে বড় ধরনের জালিয়াতি হয়েছে।

হায়াৎ চৌধুরী নামে এক পরীক্ষার্থী বলেন, ‘প্রথমে প্রশ্নপত্র পাওয়ার পর উত্তর ভরাট করতে গিয়ে দেখি সঠিক অপশনটি ঝাপসা করা ও ছোট ছোট দাগ দেওয়া। এর পর ২৫টা প্রশ্ন পর্যন্ত যে উত্তরটি ভরাট করছি তাও ঝাপসা করা। তারপর মনে প্রশ্ন জাগে, হয়তো ঝাপসা করা ও ছোট ছোট দাগই প্রশ্নপত্রের সঠিক উত্তর।’

এদিকে মঙ্গলবার প্রকাশিত সি-৩ ইউনিটের ফলাফলে দেখা যায়- মেধা তালিকায় থাকা ১-১৫ জনের মধ্যে এক নম্বরে থাকা তিনি পেয়েছেন ১২০-এ ১১৮ দশমিক ৯৯। বাকি ১৪ জনই পেয়েছেন ১০০ এর উপরে। এ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে।

বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদের ডিন জাহাঙ্গীর আলম বলেন, ‘আমার মনে হয় বাইরের কেউ কয়েকটি প্রশ্নপত্র এ রকম করে প্রশ্নবিদ্ধ করতে চাচ্ছে। ১৫ শিক্ষার্থী ১০০-এর উপরে বা ১২০–এ ১১৮ দশমিক ৯৯ পেয়েছে তাদের ব্যাপারে আমরা দেখবো।’