চবি ‘সি-৩’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ অধিভুক্ত ‘সি-৩’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ খতিয়ে দেখতে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার দুপুরে উপাচার্যের কার্যালায়ে `সি` ইউনিটের ভর্তি কমিটির এক প্রতিবেদন দাখিলের পর এ তদন্ত কমিটি গঠন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. ফরিদ উদ্দীন আহমদকে প্রধান করে এবং সহকারী প্রক্টর হেলাল উদ্দিন আহমেদকে সদস্য করে এ তদন্ত কমিটি গঠন করা হয়। গঠিত এ তদন্ত কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে উপাচার্যের কাছে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশও দেওয়া হয়েছে ওই সভা থেকে।

এর আগে গত সোমবার (৩১ শে অক্টোবর) বিকেলে ‘সি-৩’ ইউনিটের অনুষ্ঠিত হওয়া পর অভিযোগ ওঠে প্রশ্নপত্রেই ‘অভিনব কৌশলে’ জালিয়াতির মাধ্যমে উত্তর চিহ্নিত ছিল। প্রশ্নপত্রে ১০০টি প্রশ্নেরই সঠিক উত্তরের অপশনে ঝাপসা করে দেওয়া হয়। বিষয়টি নিয়ে পরীক্ষার পরে বিভিন্ন ভর্তিচ্ছু শিক্ষার্থী অভিযোগও তোলে। এরপর গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে দেশব্যাপী সমালোচনার ঝড় বইতে থাকে।

পরদিন মঙ্গলবার (১ নভেম্বর) ওই ইউনিটের ফলাফল প্রকাশের পর অভিযোগটি আরো জোরালো হয়। প্রকাশিত ফলাফলে দেখা যায়, ১২০-এর মধ্যে ১১৮.৯৯ পেয়ে প্রথম স্থান অধিকার করে এক শিক্ষার্থী। এছাড়াও প্রথম সারির বাকি ১৪ জন ‘অস্বাভাবিক’ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে। পরে গতকাল (বুধবার) উপাচার্যের মৌখিক নির্দেশে সি-৩ ইউনিটের মৌখিক পরীক্ষা (ভাইবা) স্থগিত করা হয়।

উল্লেখ্য, এ বছর সি-৩ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১৩৮টি আসনের বিপরীতে ৫ হাজার ৭৫৮ জন শিক্ষার্থী আবেদন করে।