চলছে তৃতীয় দিনের মতো ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে ইন্টার্ন ডাক্তারদের ধর্মঘট টানা তৃতীয় দিনের মতো চলছে। ফলে ঠিকমত চিকিৎসা না পেয়ে  অনেক রোগী হাসপাতাল ছেড়ে অন্যত্র চলে যাচ্ছে।

বৃহস্পতিবার বিকেলে ইন্টার্ন ডাক্তাররা তাদের ৫ দফা দাবিতে স্মারকলিপি দিয়েছে পরিচালকের কাছে। সেখানে তাদের দাবিসমূহ মেনে নেওয়া না হলে কঠোর কর্মসূচি পালন করার হুঁশিয়ারি দিয়েছে।

হাসপাতাল ও ইন্টার্ন ডাক্তার সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার ছিল ইন্টার্ন ডাক্তারদের কর্মবিরতির তৃতীয় দিন। মঙ্গলবার থেকে তারা কর্মবিরতি শুরু করে। এ কর্মবিরতিতে রোগীরা পড়েছে বিপাকে। এক হাজার শয্যার এ হাসপাতালে প্রতিদিন দুই থেকে আড়াই হাজার রোগী অবস্থান করে। এত রোগী সামাল দেওয়া একা ডাক্তারদের পক্ষে সম্ভব হয় না। ইন্টার্ন ডাক্তাররা কর্মবিরতি শুরু করায় রোগীদের নাজেহাল অবস্থা। অনেক রোগী হাসপাতাল ছাড়তে শুরু করেছে।

হাসপাতালে এক সপ্তাহ ধরে চিকিৎসাধীন সার্জারি বিভাগের রোগীর আত্মীয় মাহাবুব হোসেন জানান, হাসপাতালে ডাক্তার কর্মবিরতিতে থাকায় চিকিৎসা পাচ্ছেন না। তাই তিনি তার রোগীকে প্রাইভেট ক্লিনিকে নিয়ে যাচ্ছেন। চারদিন আগে ভর্তি হওয়া গাইনি বিভাগের রোগী আখলিমা খাতুন জানান, ঠিকভাবে ডাক্তার আসেন না, দেখেন না। তাই হাসপাতাল ছেড়ে চলে যাচ্ছেন।

হাসপাতাল কর্তৃপক্ষ ইন্টার্ন ডাক্তারদের দাবিসমূহ নিয়ে বৃহস্পতিবার পরিচালকের কক্ষে বৈঠকে বসেন। কিন্তু তারা ইন্টার্ন ডাক্তারদের দাবির বিষযে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি। এরআগে বুধবার ইন্টার্ন ডাক্তারদের দুইপক্ষকে নিয়ে বৈঠকে বসেন পরিচালক। সেখানে দুইপক্ষের মধ্যে হাতাহাতির ঘটনায় বৈঠক পণ্ড হয়ে যায়।

এ ব্যাপারে ইন্টার্ন ডাক্তার অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মাহফুজুল হক তালুকদার রাকিব সাংবাদিকদের বলেন, তাদের দাবিসমূহ মেনে না নেওয়ায় ধর্মঘট চলছে। দু-একদিনের মধ্যে যদি দাবি মেনে নেওয়া না হয়, তবে আরো কঠোর কর্মসূচি ঘোষণা দেওয়া হবে।

এ ব্যাপারে হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. আবু তাহের মো. আনোয়ারুল হক বলেন, ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে ইন্টার্ন ডাক্তারদের সঙ্গে আলোচনা চলছে। ধর্মঘটের ফলে রোগীদের ভোগান্তির বিষয়ে তিনি বলেন, রোগীদের যাতে ভোগান্তি না হয়,  সেজন্য ১৫ জন ডাক্তারকে বাড়তি ডিউটি দেওয়া হয়েছে। রোগীদের ভোগান্তি লাঘবের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।

হাসপাতাল সূত্রে জানা গেছে, সোমবার রাতে আধিপত্য বিস্তার নিয়ে শহীদ ডাক্তার মিলন হোস্টেলে ইন্টার্ন ডাক্তারদের রাকিব গ্রুপ ও ফারহান গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ বাধে। এতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল ইন্টার্ন ডাক্তার অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মাহফুজুল হক তালুকদার রাকিব, রাসেলসহ পাঁচ ইন্টার্ন ডাক্তার আহত হয়। এরপর মঙ্গলবার সকাল থেকে ‘সন্ত্রাসীদের’ গ্রেপ্তারসহ ৫ দফা দাবিতে কর্মবিরতি শুরু করে ইন্টার্ন ডাক্তার অ্যাসোসিয়েশন।