চলতি বছরেই ভাঙ্গা-মাওয়া ৬০ কিমি রেললাইন নির্মাণ

পদ্মা সেতুর উভয় প্রান্তের রেল লিংকের সমাধানে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৬০ কিলোমিটার রেললাইন কাজ সস্পন্ন হচ্ছে চলতি বছরেই। এ কথা জানিয়েছেন প্রকল্প পরিচালক। একে একে সব চ্যালেঞ্জের সফল সমাধনে বিশেষ গতি এসেছে কাজে।

বাঙালির বীরত্বের স্মারক পদ্মা সেতু। সব চ্যালেঞ্জ অতিক্রম করে দ্রুতগতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। সেতুর উভয় প্রান্তের রেল লিংকের সুষ্ঠু সমাধানে পদ্মা বহুমুখী সেতু প্রকল্প ও পদ্মা সেতুর রেল লিংক প্রকল্প কর্তৃপক্ষ উভয়ে সম্মতি প্রকাশ করায় প্রকল্পে বিশেষ গতি পাচ্ছে। অন্যদিকে রেললাইন বসবে ডিসেম্বরে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজব আলী বলেন, পাইলের যে স্প্যান লেন্থ ছিল ৩৮ মিটার। এটা এখন বাড়াতে হবে। সেটার জন্য যে সংশোধন দরকার সেটা করবে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক গোলাম ফখরুদ্দিন চৌধুরী বলেন, আশা করি, স্ট্রাকচারাল কাজগুলো আগামী জুনের মধ্যে করতে পারলে ডিসেম্বরে মধ্যে রেলপথ বসানো কাজগুলো করতে পারব।

ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটারের বাকি অংশের রেললাইন সম্পন্ন হবে ২০২৪ সালের মধ্যে। যান চলাচল ছাড়াও বহুমুখী এই সেতু দিয়ে দ্রুতগতির ইন্টারনেট লাইনসহ নানা সেবার সংযোগ ঘটাবে রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলের।