চার ধরনের টিকা নেওয়া বাংলাদেশি প্রবাসীরা সৌদি আরব ফিরতে পারবেন

প্রবাস ডেস্কঃ চার ধরনের টিকা নেওয়া বাংলাদেশি প্রবাসীরা সৌদি আরব ফিরতে পারবেন। এর বাইরে অন্য টিকা নিলে তাদের গ্রহণ করবে না দেশটি। বৃহস্পতিবার রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।

রিয়াদ দূতাবাস জানায়, যারা নতুন করে সৌদি আরবে আসছেন, সৌদি সরকার করোনাভাইরাসের টিকা হিসেবে চার প্রকার টিকা গ্রহণযোগ্য বলে অনুমোদন দিয়েছে। এসব টিকা হলো—ফাইজার বায়ো-এনটেক (২ ডোজ), অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা (২ ডোজ), মর্ডানা (২ ডোজ) ও জনসন অ্যান্ড জনসন (১ ডোজ)।

বাংলাদেশ থেকে যারা সৌদি আরবে যাবেন তারা এর যে কোনো একটি কোম্পানির টিকার ডোজ নিলে তা গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে। তবে টিকা নিলেও ভ্রমণের আগে (৭২ ঘণ্টার মধ্যে) অবশ্যই পিসিআর টেস্ট করে নেগেটিভ সনদ নিয়ে ভ্রমণ করতে হবে।

টিকার পূর্ণ ডোজ নেয়া ছাড়া কোনো বাংলাদেশি অভিবাসী সৌদি আরবে প্রবেশ করলে তাকে বাধ্যতামূলকভাবে ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

তবে ইকামাধারী অভিবাসী যারা সৌদি আরবে টিকা নিয়ে ছুটিতে দেশে রয়েছেন এবং যাদের তাওয়াক্কালনা অ্যাপে ইমিউন প্রদর্শন করছে তাদের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন প্রয়োজন হবে না। কিন্তু পিসিআর নেগেটিভ সার্টিফিকেট লাগবে।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে সৌদি আরব আসার আগে এই লিঙ্কে রেজিস্ট্রেশন করতে হবে, muqeem.sa

এছাড়া বাংলাদেশে গৃহীত টিকার তথ্য সৌদি সিস্টেমে আপডেটের জন্য এই লিঙ্কে আবেদন করতে হবে- www.moh.gov.sa

সৌদি আরবে ভ্রমণ এবং কোয়ারেন্টাইন সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- covid19.cdc.gov.sa