চার বেসরকারি মেডিক্যালে ভর্তি নিষিদ্ধ

সচিবালয় প্রতিবেদক : নীতিমালার শর্ত পূরণ না করায় দেশের চারটি বেসরকারি মেডিক্যাল কলেজে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে নতুন শিক্ষার্থী ভর্তি নিষিদ্ধ করেছে সরকার। আগামী এক বছরের মধ্যে শর্ত পূরণ করতে না পারলে এসব কলেজের শিক্ষা কার্যক্রম বন্ধ করা হবে।

সোমবার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ চার মেডিক্যাল কলেজ হলো- রাজধানীর আশিয়ান মেডিক্যাল কলেজ, আশুলিয়ার নাইটিঙ্গেল মেডিক্যাল কলেজ, গাজীপুরের সিটি মেডিক্যাল কলেজ এবং রংপুরের নর্দার্ন মেডিক্যাল কলেজ।

বেসরকারি মেডিক্যাল কলেজ নীতিমালার শর্ত পূরণ করা হচ্ছে কি না, তা পরিদর্শন করে মন্ত্রণালয়ের একটি দল প্রতিবেদন জমা দিচ্ছে। পরিদর্শনকালে এই চারটি মেডিক্যাল কলেজে নীতিমালার শর্ত পূরণ ছাড়াই শিক্ষা কার্যক্রম চালানোর সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়। এর পরিপ্রেক্ষিতে এসব বেসরকারি মেডিক্যালে আসন্ন ২০১৬-১৭ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয় বৈঠকে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী ডিসেম্বরের মধ্যে দেশের সব বেসরকারি মেডিক্যাল কলেজ পরিদর্শন করে প্রতিবেদন জমা দিতে কর্মকর্তাদের নির্দেশ দেন।

সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলানসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।