চালু হতে যাচ্ছে মোবাইল অ্যাপ ইজিয়ার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে দেশীয় উদ্যোক্তা এবং দেশীয় প্রযুক্তিবিদদের তৈরি আন্তর্জাতিক মানের মোবাইল অ্যাপ নিয়ে আসছে ইনোভেডিয়াস প্রা. লি.।

আগামী আগস্ট মাস থেকে পরীক্ষামূলকভাবে চালু হতে যাচ্ছে মোবাইল অ্যাপ ইজিয়ার (ezzyr)। এটি স্মার্টফোনে ইনস্টল করে সহজেই গাড়ি, বাইক কিংবা অ্যাম্বুলেন্স অন ডিমান্ড বুক করা যাবে। এছাড়াও প্রিরিজার্ভেশনের অপশন দিয়ে দূর যাত্রার জন্য গাড়ি বুকিং দিলে সময় মতো গাড়ি হাজির হয়ে যাবে দরজায়।

গুগল প্লেস্টোরে থেকে ezzyr নামের এই অ্যাপটি ডাউনলোড করা যাবে এবং শিগগির অ্যাপেল স্টোরেও পাওয়া যাবে।

ইজিয়ারের পরিচালক কামরুল হাসান ইমন বলেন, আমরা দেশীয় উদ্যোক্তা এবং দেশীয় প্রযুক্তিবিদের মেধা ব্যবহার হয়েছে। এখন শেষ মুহূর্তের কাজ চলছে। সেপ্টেম্বর মাস থেকে ঢাকাতে এই অ্যাপভিত্তিক গাড়ি এবং বাইক শেয়ারিং সার্ভিসের বাণিজ্যিক যাত্রা শুরু হবে। যা এই বছরেই পরের ধাপে চট্টগ্রাম ও সিলেটে শুরু করা হবে। আগামী দুই মাসে আমরা যত সম্ভব গাড়ি ও প্যাসেঞ্জারদের আগ্রহী করে তোলার চেষ্টা করব রেজিস্ট্রেশন করার জন্য। যারা প্রথমদিকে রেজিস্ট্রেশন করবেন তাদের জন্য কিছু ছাড় থাকবে পুরো বছর জুড়ে।

তিনি আরো বলেন, গুগল প্লেস্টোরে ezzyr দিয়ে সার্চ করলেই চলে আসবে দুইটি অ্যাপ- ezzyr driver (যারা গাড়ি দিতে ইচ্ছুক তাদের জন্য) এবং ezzyr (প্যাসেঞ্জারদের জন্য)। এছাড়াও www.ezzyr.com সাইটে প্রবেশ করে কম্পিউটার থেকেও রেজিস্ট্রেশন করা যাবে।

ইজিয়ার সেবার ফলে যাদের গাড়ি নেই তারা পরিবার নিয়ে আরামে যাতায়াত করতে পারবে। এছাড়া দ্রুত বহনের জন্য বাইক সার্ভিসটিও ভালো সাড়া পাওয়া যাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন পরিচালক কামরুল হাসান ইমন।