চালু হলো ‘ঢাকা নগর পরিবহন’

আজ রোববার থেকে শুরু হলো ‘ঢাকা নগর পরিবহন’ নামে বাস রুট র‍্যাশনালাইজেশনের প্রথম ধাপ। এ কার্যক্রমের উদ্‌বোধন করেছেন সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

যাত্রীদের ভোগান্তি নিরসনে বাস রুট র‍্যাশনালাইজেশনের অংশ হিসেবে পরীক্ষামূলক এ কার্যক্রম শুরু হয়েছে। শুরুতে ঘাটারচর থেকে কাঁচপুর ব্রিজ র্পযন্ত অর্ধশত বাস চললেও পর্যায়ক্রমে আরও পাঁচ রুটে এ সেবা চালু হবে।

সচিবালয় থেকে আজ রোববার বাস রুট র‍্যাশনালাইজেশন কার্যক্রম উদ্‌বোধন করেন ওবায়দুল কাদের।

উদ্‌বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। এ ছাড়া বক্তব্য দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

এ সময় ওবায়দু কাদের বলেন, সুশৃঙ্খল ও আধুনিক গণপরিবহণ ব্যবস্থা গড়ে তুলতে সব ধরনের সহযোগিতা করা হবে। আমি এর সাফল্য কামনা করি। আমি গত ১২ দিন হাসপাতালে ছিলাম। সেখানে থেকে রিলিজ হয়ে বাসায় না গিয়ে সরাসরি মন্ত্রণালয়ে এসেছি। আমি এ উদ্যোগটাকে গুরুত্ব দিয়েছি। আমার উপস্থিতিতে সেটা পরিষ্কার হয়ে যাবে। আমি এ সার্ভিসের শুভ উদ্‌বোধন ঘোষণা করলাম।’

কেরানীগঞ্জের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর ব্রিজ পর্যন্ত প্রায় ২১ কিলোমিটারের রুটে বিআরটিসির বাসের পাশাপাশি সবুজ রঙের বাস নিয়ে ‘ঢাকা নগর পরিবহন’ যাত্রা শুরু করছে। এরই মধ্যে বাসগুলো প্রস্তুত করা হয়েছে। প্রাথমিকভাবে ৫০টি বাস এ রুটে চলবে। পরে ১০০টিতে উন্নীত করার পরিকল্পনা রয়েছে এবং ২০২৩ সালের মধ্যে পুরো ঢাকা শহরে এ সেবা চালু করার লক্ষ্যমাত্রা রয়েছে।

ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত প্রায় ২১ কিলোমিটারের এ রুটে প্রতি কিলোমিটারে যাতায়াত ভাড়া পড়বে ২ টাকা ২০ পয়সা।

এর আগে গত ৫ অক্টোবর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কার্যালয় নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট র‍্যাশনালাইজেশন কমিটির ১৮তম সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সাংবাদিকদের ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, নগরের সড়কে শৃঙ্খলা ফেরাতে গত এক বছর আমরা অক্লান্ত পরিশ্রম করেছি। এখন আমরা লক্ষ্য পূরণের কাছাকাছি আছি। ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত একটি পাইলটিং রুট নির্ধারণ করেছি। বাসগুলো জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে পরিচালিত হবে। পরে পুরো ঢাকায় কয়েকটি কোম্পানির মাধ্যমে বাস চলবে।