চিকিৎসার নামে প্রতারণা বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক : দেশের বিভিন্ন অঞ্চলের ডাক্তার, চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসার নামে প্রতারণা বন্ধের দাবি জানিয়েছে সৎ সঙ্গ ফাউন্ডেশন নামের একটি সংগঠন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের বিভিন্ন অঞ্চলের ডাক্তার, চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসার নামে প্রতারণা করছে কি না-তা তদন্ত করতে হবে। এছাড়া সরকারের নিয়ম-নীতি পালনের মাধ্যমে চলছে কি না-তা জরুরিভাবে তদন্ত করতে হবে।

মানববন্ধনে বক্তারা এসব চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের দাবি জানান।

প্রসঙ্গত, গত ১৮ সেপ্টেম্বর কুমিল্লা জেলার হোমনা উপজেলার দৌলতপুর গ্রামের আউয়াল হোসেনের স্ত্রী খাদিজা আক্তারকে (২২) দাউদকান্দির গৌরীপুর লাইফ হসপিাটাল অ্যান্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারে সিজারিয়ান অপারেশন করা হয়। অপারেশনে অংশ নেন দাউদকান্দির বিটেশ্বর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রে প্রেষণে থাকা মালিগাঁও ২০ শয্যা বিশিষ্ট হাসপাতালের সহকারী সার্জন ডা. শেখ হোসনে আরা। খাদিজা আক্তারের গর্ভে দুটি সন্তান থাকলেও সিজারিয়ান অপারেশন করে একটি সন্তান বের করে অপরটি টিউমার বলে সিজারিয়ান কার্যক্রম সমাপ্ত করেন ডা. শেখ হোসনে আরাসহ অপারেশন থিয়েটারে থাকা অন্যান্যরা।

এরপর খাদিজা বাড়িতে যাওয়ার পর দীর্ঘ একমাস তার পেটে ব্যথা ছিল। এ নিয়ে চিকিৎসার জন্য বিভিন্ন ডাক্তারের কাছে যান। এ সময় তার পেটে অনেক ব্যথা ছিল। গত ৬/৭ দিন আগে খাদিজাকে হোমনা উপজেলা সদরের একটি ক্লিনিকে আলট্রাসনোগ্রাফি করার পর জানা যায়, তার পেটে টিউমার নয় আরো একটি মৃত সন্তান রয়েছে। এরপর গত ২৫ অক্টোবর জরুরিভাবে চিকিৎসা ও অস্ত্রোপচারের মাধ্যমে খাদিজার পেট থেকে একটি মৃত সন্তান বের করা হয়।

বক্তারা শেখ হোসনে আরার বিরুদ্ধে চিকিৎসার নামে অর্থ আত্মসাতের উদ্দেশ্যে প্রতিষ্ঠিত ডায়াগনস্টিক সেন্টার বন্ধের দাবি জানান। শুধু হোসনে আরার নয় দেশের বিভিন্ন স্থানে অর্থ আত্মসাতের উদ্দেশ্যে গড়ে ওঠা ডায়াগনস্টিক সেন্টার বন্ধের দাবি জানান।

ফাউন্ডেশনের সভাপতি হারুন অর রশিদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক সামশুল আলম জুলফিকার, প্রচার ও প্রকাশনা সম্পাদক আখতার হোসেন, মতলব উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম খোকন, আবুল কাসেম, জসিম উদ্দিন প্রমুখ।