‘চিটিংবাজি’ বন্ধসহ ৮ দফা দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়ন ও সিটিং সার্ভিসের নামে ‘চিটিংবাজি’ বন্ধসহ ৮ দফা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে যাত্রী অধিকার আন্দোলন নামে একটি সংগঠন।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন ও ‍বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের ভারপ্রাপ্ত মুখপাত্র দাউদ ফেরদাউস।

তিনি অভিযোগ করেন, রাজধানীসহ সারাদেশে গণপরিবহনে যাত্রী হয়রানি চরম আকার ধারণ করেছে। সিটিং সার্ভিসের নামে যাত্রীদের কাছ থেকে আদায় করা হচ্ছে বাড়তি ভাড়া, অন্যদিকে ন্যূনতম সেবাও পাচ্ছেন না যাত্রীরা। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) গণপরিবহনের ভাড়া নির্ধারণ করে দিলেও গুটিকয়েক ছাড়া সে নির্দেশনা কেউ মানছে না।

তিনি আরো অভিযোগ করেন, এসব পরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়টি বরাবরই উপেক্ষিত। শিক্ষার্থী পরিচয় দিলে তাদের পরিবহনে ওঠানো হয় না। জোর করে উঠলেও তাদের সঙ্গে খারাপ আচরণ করা হয়। তাই আমরা সংগঠনের পক্ষ থেকে জোরালোভাবে দাবি জানাচ্ছি, রাজধানীসহ সব নগর-মহানগরে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া ও দূরপাল্লার যানে শিক্ষার্থীদের ২৫ শতাংশ ভাড়া ছাড় দিতে হবে।’

৮ দফা দাবির মধ্যে রয়েছে- সারাদেশে গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়া কার্যকর, রাজধানীসহ দেশের নগর-মহানগর ও আন্তঃজেলা গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর এবং দূরপাল্লার পরিবহনে শিক্ষার্থীদের ২৫ শতাংশ ভাড়া ছাড়।

কর্মসূচিতে যাত্রী অধিকার আন্দোলনের আহ্বায়ক কেফায়েত শাকিল, যুগ্ম আহ্বায়ক মুজাহিদুল ইসলাম, আহ্বায়ক কমিটির সদস্য মুঈন উদ্দিন আরিফ, অর্ণব সাদনিম, তাকবির মাহিন, ওয়াহিদা আক্তার তৃষ্ণা, আনোয়ার হোসেন প্রমুখ অংশ নেন।