চিরিরবন্দরে ভূমি অফিস থেকে ক্লাস রুমে এ্যাসিল্যান্ড মাশফাকুর রহমান

মোহাম্মদ মানিক হোসেন চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি : নতুন প্রজন্মের মাঝে ভূমি বিষয়ে সচেতনতা বাড়াতে উপজেলা ভূমি সহকারী কমিশনার মো: মাশফাকুর রহমান আপনার ভিটেমাটি নামে শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক একটি কর্মসূচী শুরু করেছে।
গতকাল, বৃহস্পতিবার উপজেলার আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল থেকে কর্মসূচিটির যাত্রা শুরু করেন। বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ভূমি বিষয়ে সচেতনতা বাড়াতে তিনি বলেন, অভিজ্ঞতা বলে মানুষের অসচেতনতা, অজ্ঞতা এবং হেয়ালিপনা ভূমির অব্যবস্থাপনার জন্য অনেকাংশেই দায়ী। আমার যখন না জানি, তখনই কিন্তু সংশিষ্ট কর্মকর্তা বা কর্মচারীরা সুযোগ নিয়ে হয়রানি করান। নতুন প্রজন্ম ভূমি বিষয়ে খুব কম জানে। তাদের সচেতন করাতে পারলে অন্ততঃ ভবিষ্যৎ প্রজন্ম মামলা মোকদ্দমার ঝামেলা থেকে রেহাই পাবে। এ বিবেচনা চিরিরবন্দর উপজেলায় ভূমি শিক্ষা কার্যক্রম (আপনার ভিটেমাটি) শুরু করা হলো। আমি আশা করি সকল স্কুলে এক ঘন্টার একটি সেশন নিলে শিক্ষার্থীদের এ ব্যবস্থাপনা বিষয়ে মৌলিক ধারণা দেয়া যাবে। তাদের করণী কি কি তা বোঝাতে পারলে ভবিষ্যৎ প্রজন্ম অবশ্যই উপকৃত হবে।
এ সময় জেলা প্রশাসক মীর খায়রুল আলম ও উপজেলা নির্বাহী অফিসার ফিরোজ মাহমুদ আকষ্মিক ভাবে বিদ্যালয় পরিদর্শনে এসে উপজেলা ভূমি সহকারী কমিশনারের কর্মসূচিটিকে স্বাগত জানান।
পরে এ্যাসিল্যাণ্ড মাশফাকুর রহমান ভূমি শিক্ষা নামে ইউটিউবে একটি চ্যানেল খুলেন এবং এটিতে আগামী সপ্তাহ থেকে ভূমি সংক্রান্ত বিভিন্ন খুটিনাটি বিষয়ে ভিডিও আপলোড করা হবে বলে তিনি জানান।