চিরিরবন্দরে শেষ মুহুর্তে প্রতিমা তৈরিতে মহাব্যস্ত প্রতিমা কারিগররা

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার ১২টি ইউনিয়নে ১৩৯টি মন্ডপে চলছে দুর্গাপূজা আয়োজনের ব্যাপক প্রস্তুতি। শেষ মুহুর্তে প্রতিমা তৈরিতে মহাব্যস্ত সময় পার করছেন কারিগররা । ইতোমধ্যে দুর্গা প্রতিমার কাঠামোর মাটির কাজ প্রায় শেষ পর্যায়ে শুরু হয়েছে রং ও সাজসজ্জার কাজ।

সরেজমিনে উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা যায়, দুর্গাপূজাকে সামনে রেখে প্রতিমা তৈরির কাজে বাঁশ, খড়, কুমার মাটি, ধানের গুড়া, পাঠ, কাপড় ও নানা বাহারী রং ব্যবহার করে খুব আনন্দের সাথে কর্মযজ্ঞে ব্যস্ত সময় পার করছেন কারিগররা।

দম ফেলারও ফুসরত নেই তাদের। নাওয়া-খাওয়া ভুলে দিনরাত কাজ চলছে। মূর্তি গড়া শেষে দু’একদিনের মধ্যে রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হবে প্রতিমা। এরপর প্রতিমায় পোশাকসহ অলংকার পরিয়ে করা হবে দৃষ্টিনন্দন। প্রবীণ কারিগর দীরিণ রায় বলেন, ৭ টি প্রতিমা তৈরির কাজ হাতে নেয়ায় শেষ সময়ে এখন নির্ঘুম রাত কাটছে তাদের। দিন দুয়েকের মধ্যেই প্রতিমাতে রং-তুলির আঁচড় দেয়া হবে।news-durga

গিরিশ, হরিপদ , রতন কুমার ও তুষার কান্তি বলেন, তাদের হাতে মোট ৪ টি প্রতিমা তৈরির কাজ রয়েছে। এতে তারা পারিশ্রমিক পাবেন ১লাখ ৫হাজার টাকা। তাই দিনরাত জেগে কাজ করে যাচ্ছেন। বছরে একবারই এতবড় কাজ পাওয়া যায়। পৈত্রিক সূত্রে পাওয়া বাপ-দাদার এ কাজ অত্যন্ত মানবেতর জীবন যাপনের মধ্যেও ধরে রেখেছেন কোন মতে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চিরিরবন্দর শাখার সভাপতি গোবিন্দ্র কুমার বলেন, “শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠানের জন্য প্রশাসনসহ প্রতিটি মন্ডপ কমিটির পক্ষ থেকে পদক্ষেপ নেয়া হয়েছে। অতীতের মতোই এবারও অত্যন্ত শান্তিপূর্ণ ও শুষ্ঠুভাবে এই বৃহৎ শারদীয় উৎসব পালন করা হবে।

চিরিরবন্দর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: আনিছুর রহমান আনিস জানান, প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার সকল প্রস্তুতি চলছে। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যেই পালিত হবে।