চীনকে থামাতে ঐক্যবন্ধ যুক্তরাষ্ট্র ও জাপান

আন্তর্জাতিক ডেস্কঃ চীনকে রুখতে এবার একজোট হল যুক্তরাষ্ট্র ও জাপান। চীনের বেঁড়ে চলা সকল চ্যালেঞ্জ মোকাবেলা করতে মার্কিন প্রেসিডেন্ট ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ঐক্যবন্ধভাবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। আমেরিকার দায়িত্ব নেওয়ার পর জো বাইডেনের এটাই কোন দেশের নেতার সাথে সরাসরি বৈঠক। শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টসিয়াল বাসভবন হোয়াইট হাউসে এ বৈঠক অনুষ্ঠিত হয়। রয়টার্স তাদের এক প্রতিবেদনে এক খবর নিশ্চিত করা হয়।

প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়কালে মিত্র দেশগুলোর সাথে আমেরিকার যে সম্পর্কের যে অবনতি হয়েছিল, এ বৈঠকে বাইডেন প্রশাসন তা পুনরুজ্জীবিত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

দুই নেতা যে এজেন্ডাগুলো নিয়ে আলোচনা করেন, তার মধ্যে শীর্ষে ছিল চীন। বেইজিংকে মোকাবিলা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় জাপানের কেন্দ্রীয় ভূমিকার ওপর আলোচনায় গুরুত্ব আরোপ করা হয়।

বৈঠক শেষে হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক যৌথ সংবাদ সম্মেলনে হাজির হন ইয়োশিহিদে সুগা ও জো বাইডেন। সেখানে বাইডেন বলেন, ‘আজ প্রধানমন্ত্রী সুগা ও আমি মার্কিন-জাপানিজ জোট ও আমাদের অংশীদারিত্বের নিরাপত্তার জন্য লৌহকঠিন সমর্থন নিশ্চিত করেছি।’ তিনি এই বৈঠককে ফলপ্রসু বলে উল্লেখ করেন।

বাইডেন আরও বলেন, ‘আমরা চীনের চ্যালেঞ্জ মোকাবেলা এবং পূর্ব চীন সাগর, দক্ষিণ চীন সাগর ও উত্তর কোরিয়ার ইস্যু সমাধানে যৌথভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছি যেন ভবিষ্যতে একটি অবাধ ও মুক্ত ইন্দো-প্যাসিফিক নিশ্চিত করা যায়।’

বৈঠকে আরও যেসব বিষয় নিয়ে আলোচনা হয় তার মধ্যে রয়েছে, তাইওয়ানের কাছাকাছি চীনের ক্রমবর্ধমান সামরিক তৎপরতা, হংকংয়ে চীনের কঠোর পদক্ষেপ ও জিনজিয়াংয়ে মুসলিম উইঘুরদের ওপর দমন-পীড়ন। এছাড়া করোনাভাইরাস মহামারি, জলবায়ু পরিবর্তন, বাণিজ্য, টোকিও অলিম্পিক প্রভৃতি বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

সংবাদ সম্মেলনে সুগা বলেন, ইন্দো প্যাসিফিক অঞ্চলে বেইজিং এর কর্মকাণ্ড নিয়ে চীনের সঙ্গে আলোচনায় বসার গুরুত্বের বিষয়ে তিনি ও বাইডেন সম্মত হয়েছেন।

এদিকে শনিবার ওয়াশিংটনে অবস্থিত চীনের দূতাবাস থেকে এক কড়া বিবৃতিতে বলা হয়েছে, বেইজিং বাইডেন ও সুগার যৌথ বিবৃতির দৃঢ় বিরোধীতা করছে এবং তাইওয়ান, হংকং ও জিনজিয়াং চীনের অভ্যন্তরীণ বিষয়।