চীনের সমর্থন চায় যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু সম্মেলনকে সামনে রেখে চীনের সমর্থন আদায়ে সাংহাই সফরে উড়াল দিয়েছেন দেশটির জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি।

জাতিসংঘে বড় ধরনের কূটনৈতিক বিবাদের পর কার্বন নির্গমন কমাতে পরিকল্পনায় দুইপক্ষই সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। বিবিসি এমন খবর দিয়েছে।

যুক্তরাষ্ট্র চাচ্ছে, চীন কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কমিয়ে আনুক এবং দেশের বাইরে কয়লানির্ভর উদ্যোগ বন্ধ করে দিক।

কেরি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে চীনের সহযোগিতা মারাত্মক গুরুত্বপূর্ণ। কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যুতে চীনের সঙ্গে আমাদের ব্যাপক মতপার্থক্য থাকলেও জলবায়ু পরিবর্তন কমিয়ে আনার বিষয়টিকে তার নিজ গতির ওপর ছেড়ে দিতে হবে।

আগামী ২২ ও ২৩ এপ্রিল বাইডেনের ভার্চুয়াল জলবায়ু সম্মেলন হবে। এতে দুই পরাশক্তির সম্পর্ক পুনরুদ্ধারে সফল হবেন বলে আশা করছেন জন কেরি।

আর চীনের চাওয়া হচ্ছে, পরিবেশবান্ধব ও জলবায়ু পরির্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে এমন প্রযুক্তির বিকাশে উন্নয়নশীল দেশগুলোতে যুক্তরাষ্ট্র আরও বেশি অর্থ সরবরাহ করুক।

এছাড়া যুক্তরাষ্ট্র আরও বেশি করে কার্বন নির্গমন কমিয়ে আনার ঘোষণা দিক বলে চাচ্ছে চীন।

বিজ্ঞানীরা হুঁশিয়ারি করে বলেছেন, বিশ্বের বৃহৎ দূষণকারী দেশগুলোর মধ্যে ঐকমত্য ছাড়া ভয়াবহ জলবায়ু পরিবর্তন এড়িয়ে যাওয়ার সুযোগ খুবই কম আছে।