চীন সাগরে যুক্তরাষ্ট্রের একটি ডুবো-ড্রোন জব্দ করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের একটি ডুবো-ড্রোন জব্দ করেছে চীন।

এ নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা দেখা দিয়েছে। ঘটনার প্রতিবাদ করে ডুবো-ড্রোন ফেরত দিতে আনুষ্ঠানিক আনুরোধ করেছে যুক্তরাষ্ট্র।

রয়টার্স অনলাইনে বলা হয়েছে, বৃহস্পতিবার দক্ষিণ চীন সাগরের ফিলিপাইন উপকূলের কাছে সুবিক বে থেকে ৫০ নটিক্যাল মাইল দূরে চীনের একটি যুদ্ধজাহাজ মার্কিন ডুবো-ড্রোনটি তাদের নিয়ন্ত্রণে নেয়। এ সাগরে গবেষণার জন্য মোতায়েতন যুক্তরাষ্ট্রের ইউএসএনএস বোডিচ নামে জাহাজের অধীনে ছিল বেনামি এই ডুবো-ড্রোন।

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরে জরিপ ও গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের ২৯টি জাহাজ মোতায়েন রয়েছে, যার মধ্যে ইউএসএনস বোডিচ একটি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, নিয়ম মেনে যুক্তরাষ্ট্রের ডুবো-ড্রোনটি দক্ষিণ চীন সাগরে জরিপে কাজে নিয়োজিত ছিল। সাগরের লবণাক্ততা ও তাপমাত্রা পরিমাপে কাজ করটিছল এটি। এর গায়ে ইংরেজিতে স্পষ্ট অক্ষরে লেখা রয়েছে, এটি সার্বভৌম নৌযান, যা সরানো যাবে না এবং একটি যুক্তরাষ্ট্রের সম্পত্তি।

এক বিবৃতিতে পেন্টাগন জানিয়েছে, চীনা নৌবাহিনীর দালাং-৩ শ্রেণির যুদ্ধজাহাজ এএসআর-৫১০ যুক্তরাষ্ট্রের বোডিচের ৫০০ গজের মধ্যে এসে ডুবো-ড্রোনটি জব্দ করে নিয়ে যায়।

চীনা জাহাজের সঙ্গে রোডিওর মাধ্যমে বোডিচ তাক্ষণিকভাবে যোগাযোগ করে ডুবো-ড্রোনটি ফেরত চায়। কিন্তু তা উপেক্ষিত হয়। পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিস জানিয়েছেন, পেশাদার কোনো নৌবাহিনীর আচরণ নয় এটি।

মার্কিন ডুবো-ড্রোন জব্দ করার মধ্য দিয়ে আবারও একবার দক্ষিণ চীন সাগরে শক্তিশালী সামরিক উপস্থিতিরি জানান দিল চীন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল বিশেষজ্ঞ স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ করে দাবি করেন, দক্ষিণ চীন সাগরে নির্মিত সাতটি কৃত্রিম দ্বীপে যুদ্ধাস্ত্র মোতায়েন করেছেন চীন। এর মধ্যে রয়েছে ক্ষেপণাস্ত্র ও বিমান বিধ্বংসী ব্যবস্থা। পরে চীন দাবি করে, যুদ্ধাস্ত্র মোতায়েনের বৈধ ভিত্তি রয়েছে চীনের।

২০১৫ সালের নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রের দুটি বোমারু বিমান (ইউএস বি-৫২) চীনের কৃত্রিম দ্বীপের ওপর প্রদক্ষিণ করে।