চোরাকারবারির বিচারে পৃথক আদালত স্থাপনের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : মাদক ও চোরাচালানকারীর বিচারের জন্য পৃথক আদালত স্থাপন করার সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে ওই সুপারিশ করা হয়। সংসদ সচিবালয় থেকে প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বৈঠকে স্থায়ী কমিটি মাদক ও চোরাচালানকারীর বিচারের জন্য পৃথক আদালত স্থাপন করার সুপারিশ করে। এর পাশাপাশি বৈঠকে সরকারি হাসপাতালগুলোতে মাদকাসক্তদের নিরাময়ের জন্য পৃথক ওয়ার্ড খোলার সুপারিশ করা হয়। কমিটি সীমান্তবর্তী নদীপথে চলাচলকারী বাংলাদেশের নৌকাগুলোকে বিশেষ রঙে রাঙানোর সুপারিশ করা হয়। এছাড়া মাদক প্রতিরোধের জন্য মোবাইল কোর্টের আইন আধুনিকায়ন করার সুপারিশ করে কমিটি।

বৈঠকে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়কে সমন্বিত উদ্যোগের মাধ্যমে তাদের অবস্থান থেকে মাদক, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ প্রতিরোধে কাজ করার পাশাপাশি জুমার নামাজের আগে ইমামের মাধ্যমে মসজিদে জঙ্গিবাদবিরোধী বক্তব্য প্রদানের সুপারিশ করা হয়।

এছাড়া তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে জঙ্গিবাদবিরোধী ডকুমেন্টারি, শর্টফিল্ম, বিজ্ঞাপন চিত্র, ভিডিও ক্লিপ ইত্যাদি তৈরি করে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারসহ সন্ত্রাসবাদবিরোধী আলোচনা ও সচেতনতা তৈরির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ, মসজিদের ইমাম ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানের শিক্ষকরা যাতে জঙ্গিবাদ উস্কে দেওয়ার মতো বক্তব্য দিতে না পারে সে বিষয়ে নজরদারি বাড়ানোর সুপারিশ করা হয়।

বৈঠকে দেশের উঠতি প্রজন্মকে মাদকমুক্ত রাখার দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়ন এবং অতিরিক্ত জনবল নিয়োগের মাধ্যমে তা বাস্তবায়ন করার সুপারিশ করা হয়। এছাড়া কমিটি মাদক নিয়ন্ত্রণে তাৎক্ষণিক বিচার, মাদকপ্রবণ এলাকায় ডোপ টেস্ট ল্যাব স্থাপন, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি আগে এবং কোনো অফিস-আদালতে নিয়োগের আগে ডোপ টেস্ট করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি টিপু মুনশির সভাপতিত্বে বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।