ছন্দে ফিরবে কী জার্মানি?

আর কয়েক দিন পরই ইউরো চ্যাম্পিয়নশিপ। ইউরোপের ১১টি শহরে মাতাবে ফুটবলাররা। তার সঙ্গে উন্মাদনায় ভাসবে ফুটবল বিশ্ব। মূল আসরের আগে প্রস্তুতি ম্যাচে দারুণ উত্তাপ ছড়াচ্ছে প্রতিটি দল। এবার সে যাত্রায় শামিল হচ্ছে ২০১৬ সালের ইউরোর সেমিফাইনালিস্ট জার্মানি। প্রস্তুতি ম্যাচে ডাইম্যানশাফটদের প্রতিপক্ষ লাটভিয়া। ইউরোর মিশন শুরুর আগে প্রীতি ম্যাচে নিজেদের প্রস্তুতি সেরে নেওয়ার মিশনে মাঠে নামবে জার্মানি। জোয়াকিম লোর দলের প্রতিপক্ষ লাটভিয়া। ডুসেলডর্ফের মার্কার স্পেল অ্যারেনায় ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১টায়।

সময়টা একেবারেই ভালো যাচ্ছে না জোয়াকিম লো বাহিনীর। শেষ ম্যাচে ডেনমার্কের সঙ্গে প্রীতি ম্যাচে ড্র করেছে জোয়াকিম লোর দল। রাশিয়া বিশ্বকাপটাও ভালো যায়নি জার্মানির।

বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে অংশ নিয়েও গ্রুপ পর্ব থেকেই বিদায় ঘণ্টা বেজেছিল তাদের। দুর্বিষহ সেসব স্মৃতি বয়ে বেড়াচ্ছে ডাইম্যানশাফটরা। এবার ইউরো দিয়ে সেসব ব্যর্থতা ঘোচানোর মিশন চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

তবে, কাজটা সহজ হবে না লো বাহিনীর জন্য। এবার ইউরোতে বেশ কঠিন গ্রুপে পড়েছে দল। ইউরোর চ্যাম্পিয়ন ফ্রান্স ও পর্তুগাল এবার পড়েছে জার্মানরা। এবারের ইউরোটা নানা কারণেই গুরুত্বপূর্ণ জার্মানির জন্য। এ আসর দিয়েই ডাই মানশাফটদের সঙ্গে দীর্ঘ ১৫ বছরের বন্ধন ছিন্ন হচ্ছে জোয়াকিম লোর। ইউরো শেষেই দায়িত্ব ছাড়বেন তিনি। নতুন কাণ্ডারি বায়ার্ন মিউনিখের সাবেক কোচ হ্যান্সি ফ্রিক।

লাটভিয়ার বিপক্ষে ম্যাচের আগেই ইউরোর জন্য শুরু হয়েছে জার্মানির অনুশীলন ক্যাম্প। ফিরেছেন চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি উপহার দেওয়া কাই হাভার্টজ, টিমো ওয়ার্নার, অ্যান্তোনিও রুডিগার। গুন্ডোগানকে পেয়েছেন লো। লাটভিয়া ম্যাচের আগে টনি ক্রুস, লিও গ্রোতজেকা ও জামাল মুসাইলার ইনজুরি নিয়ে কিছুটা ভাবতে হচ্ছে লোকে। এ ছাড়া দলে আর কোনো সমস্যা নেই।

দুই জয় ও এক ড্র নিয়ে পরিসংখ্যানটা বেশ সমৃদ্ধ লোর দলের।