ছাত্রলীগে পদের দৌড়ে এগিয়ে যারা

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ছাত্রলীগের আসন্ন সম্মেলনকে সামনে রেখে পদপ্রত্যাশী নেতাকর্মীরা ‘দৌড়ঝাঁপ’ শুরু করেছেন । স্বচ্ছ ও নিষ্ঠাবান নেতাদের চেয়ে অপকর্ম করে বেড়ানো নেতাদের নাম বেশি শোনা যাচ্ছে।

দীর্ঘদিন নিষ্ক্রিয় থাকার পর ক্যাম্পাসে এরই মধ্যে আবারো স্বক্রিয় হয়ে উঠেছেন অনেক নেতা-কর্মীরা। তবে স্থানীয় প্রভাব নিয়ে ক্যাম্পাসে বিভিন্ন সময়ে অপকর্মের হোতারা পদের দৌড়ে বেশি এগিয়ে। ফলে কোণঠাসা হয়ে পড়েছেন স্বচ্ছ ইমেজধারী নেতা-কর্মীরা। তবে যোগ্য, ত্যাগী ও ক্লিন ইমেজের নেতৃত্ব আনার দাবি দলীয় কর্মী ও সাধারণ শিক্ষার্থীদের।

বৃহস্পতিবার রাবির ‘সাবাস বাংলাদেশ’ মাঠে সম্মেলন অনুষ্ঠিত হবে। মঞ্চ প্রস্তুতির কাজ শুরু হয়ে গেছে, ক্যাম্পাস সাজানো হয়েছে বর্ণিল সাজে। সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। বিশেষ অতিথি থাকবেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ স্বপন ও ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা।

পদপ্রত্যাশী নেতারা দিনভর ক্যাম্পাসে প্রচারণা চালাচ্ছে, সন্ধ্যায় ভিড় জমাচ্ছে মহানগর আওয়ামী ‍লীগের পার্টি অফিসে। যোগাযোগ রাখছেন কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা-কর্মীদের সঙ্গেও।

দলীয় সূত্র জানায়, ২৯ নভেম্বর কেন্দ্রীয় ছাত্রলীগের প্রতিনিধি দল এসে সিভি সংগ্রহ করেছেন। সভাপতি ও সাধারণ সম্পাদক পদের বিপরীতে এখন পর্যন্ত ৭২ জন সিভি দিয়েছেন। তবে এদের অধিকাংশই পূর্ণাঙ্গ কমিটিতে পদ পেতে সিভি দিয়েছেন। আর মূল নেতৃত্বের দৌড়ে এগিয়ে আছেন হাতেগোনা কয়েকজন নেতা।

সভাপতি পদপ্রত্যাশীদের মধ্যে এগিয়ে আছেন বর্তমান কমিটির সহ-সভাপতি দেলোয়ার হোসেন ডিলস। তিনি মুক্তিযোদ্ধার সন্তান ও  নৃবিজ্ঞান বিভাগের ছাত্র। তাছাড়া ক্যাম্পাসে তার স্বচ্ছ ইমেজ থাকায় সভাপতির দৌড়ে তিনি অনেকটা এগিয়ে।

এ ছাড়া সভাপতি পদের দৌড়ে আছেন বর্তমান কমিটির সহ-সভাপতি বাগেরহাটের মেহেদী হাসান রাসেল। রাসেল চারুকলা বিভাগ থেকে মাস্টার্স শেষ করে ভাষা কোর্সে পড়াশোনা করছেন। দলীয় কর্মীদের অভিযোগ- তিনি বরাবরই নিষ্ক্রিয়। গত কমিটিতে সহ-সভাপতি পদ পেয়ে কিছুদিন সক্রিয় থাকলেও তৎকালীন সভাপতি মিজানুর রহমান রানার বহিষ্কারের পর আবারও নিষ্ক্রিয় হয়ে যান।

বিশ্ববিদ্যালয় সংলগ্ন বুধপাড়ার ছেলে বর্তমান কমিটির যুগ্ম-সম্পাদক গোলাম কিবরিয়াও সভাপতি পদের দৌড়ে আছেন। রাবির ভাষা বিভাগ থেকে মাস্টার্স পরীক্ষা দিয়েছেন তিনি। তবে দলীয় কর্মীদের অভিযোগ- ‘কিবরিয়ার ঘনিষ্ঠ কর্মীদের বেশ কয়েকজন ছাত্রদলের রাজনীতিতে দীর্ঘদিন সক্রিয় ছিল।’

গত বছরের মাঝামাঝি সময়ে কিবরিয়ার বিরুদ্ধে অপহরণ করে চাঁদা দাবির অভিযোগে নগরীর মতিহার থানায় মামলা হয়। পরে বাদীপক্ষ মামলাটি তুলে নেয় বলে জানা গেছে। শিবির নেতা রাসেলের পা কর্তন মামলার আসামি তিনি। কিবরিয়া মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারের ঘনিষ্ঠ এবং সভাপতি খায়রুজ্জামান লিটনের রাজনৈতিক স্নেহপুষ্ট।

বর্তমান কমিটির যুগ্ম-সম্পাদক ও রাজশাহী জেলা আওয়ামী লীগ সভাপতি আসাদুজ্জামান আসাদের আশীর্বাদপুষ্ট বগুড়ার ছেলে সাহানুর শাকিলও সভাপতি প্রার্থী। বিগত কয়েকটি কমিটিতে রাবি শাখা ছাত্রলীগের নেতৃত্ব আসার নেপথ্যে ছিলেন আওয়ামী লীগ নেতা আসাদ।

বঙ্গবন্ধু হলের প্রাক্তন যুগ্ম-সম্পাদক ও ঝিনাইদহের বাসিন্দা মিনারুল ইসলামও সভাপতি পদ প্রত্যাশী। ২০১৩ সালের সম্মেলনে সাধারণ সম্পাদক প্রার্থীও হন তিনি। পরে পূর্ণাঙ্গ কমিটিতে রাজনৈতিক প্রতিহিংসাবশত তাকে পদ দেওয়া হয়নি বলে দাবি তার। হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ থেকে সদ্য মাস্টার্স পাস করে জার্মান ভাষা বিভাগে পড়াশোনা করছেন তিনি।

এ ছাড়া আতিকুর রহমান সুমন (প্রাক্তন ছাত্র), তন্ময়ানন্দ অভি  (প্রাক্তন ছাত্র), রানা চৌধুরী (ছাত্রলীগ থেকে বহিষ্কৃত), সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম সাদ্দাম  (প্রাক্তন ছাত্র), মেহেদী হাসান বারী, জুয়েল রানা প্রমুখ।

এদিকে বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক ফয়সাল আহমেদ রুনু সাধারণ সম্পাদক পদের দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে আছেন। ‘ছাত্রলীগ নেতা তাকিম ও তুহিনের ওপর হামলার পর শিবিরের তৃতীয় টার্গেট রুনু’-তৎকালীন সময়ে এমন তথ্য জানিয়েছিলেন গোয়েন্দা সংস্থার সদস্যরা। তবে শিবিরের হামলার আশঙ্কাসহ নানা কারণে ক্লাসে অনিয়মিত হওয়ায় ছাত্রত্ব বাতিল হয় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এই ছাত্রনেতার। পরে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে অনার্স শেষ করে রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সে ভর্তি হয়েছেন।

রাজশাহীর নওহাটার বাসিন্দা রুনুর বাবা আব্দুল গফুর রাজনৈতিক প্রতিহিংসায় হত্যায় শিকার হন। আব্দুল গফুর আওয়ামী লীগের হয়ে গত পৌর নির্বাচনে মেয়র হয়েছিলেন।

সাধারণ সম্পাদক পদের দৌড়ে আছেন চাঁপাইনবাবগঞ্জের টগর মো. সালেহ। ফোকলোর বিভাগের এই ছাত্র শিবিরের হামলার শিকার হয়েছিলেন। ৫ জানুয়ারির নির্বাচনের পূর্বে শিবির আতঙ্কের ক্যাম্পাসে টগর সক্রিয় ছিলেন। ক্লিন ইমেজ থাকায় তাকে নেতৃত্বে আনতে পারে কেন্দ্রীয় ছাত্রলীগ।

লোকপ্রশাসন বিভাগের ছাত্র ও মহানগরীর বাসিন্দা সাকিবুল হাসান বাকিও বেশ এগিয়ে রয়েছেন। মহানগর আওয়ামী লীগ নেতা ডাবলু সরকারের ‘একক ম্যান’ হিসেবে পরিচিত বাকী। তবে গত বছরের জুনে ঢাকা থেকে আসা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রকে জিম্মি করে চাঁদা আদায় ও জোর করে বিয়ে দেওয়ার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

এ পদের দৌড়ে রয়েছেন বঙ্গবন্ধু হলের বর্তমান সাধারণ সম্পাদক রাজিব হোসেনও। তবে ২০১৫ সালের ২৪ নভেম্বর হলের সম্পাদক পদ পেলেও ২০১৬ সালের ১৭ জানুয়ারির পর তাকে আর ক্যাম্পাসের রাজনৈতিক প্রোগ্রামে দেখা মেলেনি। অর্থনীতি বিভাগের রাজিব একই বিভাগের এক ছাত্রীকে বিয়ে করেছেন। ২০১৪ সালে দশম জাতীয় নিবার্চনের আগে ছাত্রদল করতেন তিনি। গেল বছরের ৬ ডিসেম্বর তুচ্ছ ঘটনায় তার অস্ত্রবাজির ছবি এসেছে গণমাধ্যমে।

এ ছাড়া সাধারণ সম্পাদক পদপ্রার্থীদের মধ্যে রয়েছেন, কাউসার আহমেদ কৌশিক, আখতারুল ইসলাম আসিফ, মতিউর রহমান মর্তুজা, কাজী আমিনুল হক লিংকন, মাসুদ প্রমুখ।

কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, ‘নেতৃতে আসতে হলে অবশ্যই নিয়মিত ছাত্র, বয়স ২৯ বছরের মধ্যে ও অবিবাহিত হতে হবে। এ ছাড়া বিভিন্ন অভিযোগে অভিযুক্ত হওয়া চলবে না। এসব দিক ঠিক থাকলে অন্যান্য ইতিবাচক গুণাবলি দেখে নেতা নির্বাচন করা হবে।’