ছাত্রীদের নিরাপত্তায় ১৮ অক্টোবর সারা দেশে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে আগামী ১৮ অক্টোবর সারাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সকাল ১১টা থেকে ১৫ মিনিটের প্রতীকী মানববন্ধন করবে শিক্ষা মন্ত্রলালয়।

এ ছাড়া ২০ অক্টোবর সকল শিক্ষা প্রতিষ্ঠানকেন্দ্রীক সামাজিক লোকদের নিয়ে সভা অনুষ্ঠিত হবে। সভা থেকে সমাজের গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে।

সমাজে যাকে ছাত্রীদের উত্যক্তকারী  বলে সন্দেহ হবে কমিটির লোকজন তাকে নিয়ে এসে শুধরে দেবে এবং তার বাবা-মাকে বিষয়টি অবহিত করবে। যদি এরপরও শোধরানো না যায় তাহলে তাকে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেবে।

শনিবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এক সবাদ সম্মেলনে এ ঘোষণা দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সংবাদ সম্মেলনে সাম্প্রতিক ছাত্রীদের ওপর নির্যাতনের দায়ে গ্রেপ্তার হওয়া ও গ্রেপ্তার না হওয়া সব অপরাধীকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘আমরা দ্রুত সভ্যতার দিকে এগিয়ে যাচ্ছি। কিন্তু কতিপয় অমানুষ, দুষ্কৃতিকারী, খুনির বিভিন্ন অপকর্মের কারণে এ অগ্রগতি বাধাগ্রস্ত হচ্ছে। তাদেরকে সামাজিকভাবে প্রতিহত করতে হবে। সমাজের সকল স্তরের লোককে ঐক্যবদ্ধভাবে তাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।’

মন্ত্রী বলেন, ‘সমাজের এসব দুষ্কৃতিকারীর বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আমাদের আশ্বাস দিয়েছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীও জাতীয় সংসদে তার অবস্থান পরিষ্কার করেছেন। অপরাধী যেই হোক না কেন তাকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।’

সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এ এস মাহমুদ, মাউশির মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামানসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।