ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে সব শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন কাল

নিজস্ব প্রতিবেদক :  ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাপক সামাজিক আন্দোলন ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আগামীকাল মঙ্গলবার সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতীকী মানববন্ধন করা হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গত ৮ অক্টোবর ঢাকার ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন। মন্ত্রীর ঘোষণা অনুযায়ী, ২০ অক্টোবর বৃহস্পতিবার সব শিক্ষাপ্রতিষ্ঠানে একই বিষয়ে সভা হবে।

কর্মসূচি অনুযায়ী, আগামীকাল সকাল ১১টা থেকে সারা দেশে সব স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় নিজ নিজ ক্যাম্পাসে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের অংশগ্রহণে ১৫ মিনিটের জন্য প্রতীকী মানববন্ধন করবে।

আগামী ২০ অক্টোবর একইভাবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সভা হবে। শিক্ষক, অভিভাবক, জনপ্রতিনিধি, ধর্মীয় নেতৃবৃন্দসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা সভায় অংশ নেবেন।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, স্থানীয়ভাবে কমিটি গঠন করে ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে জনমত সৃষ্টিতে প্রচারসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। কমিটির মাধ্যমে বখাটেদের শনাক্ত করে তাদের শোধরানোর চেষ্টা করা হবে। কোনো উত্যক্তকারীকে শোধরানো না গেলে তাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দিতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, খাদিজা, রিসা, তনুর মতো মেধাবী ছাত্রীদের ওপর বখাটেদের হামলা আমাদের মধ্যযুগীয় বর্বরতার কথা স্মরণ করিয়ে দেয়। আমাদের নিরপরাধ ছাত্রীদের ওপর হামলা পুরো শিক্ষা পরিবারের ওপর হামলা। এ পরিস্থিতিতে আমরা চুপ থাকতে পারি না।

তিনি মানববন্ধন কর্মসূচি সফল করার জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।