জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত তৈরি করতে হবে

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জঙ্গিবাদ নির্মূল এবং শিক্ষার্থীদের জঙ্গিবাদের ছোবল থেকে দূরে রাখতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত তৈরি করতে হবে।

মঙ্গলবার ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে বৃহত্তর ঢাকা জেলার শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে ‘শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এ সভার আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, আইনের কঠোর প্রয়োগের পাশাপাশি সচেতনতা সৃষ্টির মাধ্যমে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। শিক্ষক, অভিভাবক, প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি এবং জনগণের মিলিত প্রয়াসে সন্ত্রাস ও জঙ্গিবাদকে রুখতে হবে।

মন্ত্রী বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে গড়ে তুলতে অভিভাবকদের পাশাপাশি সমাজেরও দায়িত্ব রয়েছে। তারা যাতে বিপদগামী না হয় সেদিকে সবাইকে লক্ষ্য রাখেতে হবে। ছেলে-মেয়েদের জঙ্গি কার্যক্রম থেকে রক্ষা করতে না পারলে আমাদের সর্বনাশ হয়ে যাবে বলে তিনি সবাইকে সতর্ক করেন।

তিনি বলেন, ইসলামের সঠিক ব্যাখ্যার মাধ্যমে বোঝাতে হবে, জঙ্গিবাদ ইসলামের পথ নয়। বরং জঙ্গিবাদ ইসলামকে দেশে ও বিদেশে ছোট করছে।

মন্ত্রী বলেন, আমাদের শিক্ষার্থীদের জঙ্গিবাদ থেকে দূরে রাখতে তাদেরকে শিক্ষা কার্যক্রমে আরো বেশি জড়িত করা, ক্লাসরুম আনন্দময় করে তোলা এবং খেলাধুলা ও শরীরচর্চা বাড়াতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে সাংস্কৃতিক কর্মকাণ্ড বাড়ানোরও তাগিদ দেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় প্রতি বছর মেধা অন্বেষণ কার্যক্রমের মাধ্যমে ৭ হাজার শিক্ষার্থীকে বিভিন্ন পর্যায়ে পুরস্কৃত করে থাকে। এদের মধ্যে শীর্ষ ১২ জন মেধাবী ছাত্র-ছাত্রী বিদেশ ভ্রমণের সুযোগ পায়।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকার চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমানের সভাপতিত্বে সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান বক্তব্য রাখেন।

ঢাকা জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা শিক্ষার পরিবেশ উন্নয়ন ও শিক্ষাঙ্গনে জঙ্গিবাদ প্রতিরোধে বিভিন্ন সুপারিশ ও মতামত তুলে ধরেন।