জঙ্গি মুরাদের আসল নাম জাহিদুল ইসলাম

কুমিল্লা : মিরপুরে নিহত জঙ্গি মুরাদ কুমিল্লা সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়নের চাঁন্দপুর এলাকার বাসিন্দা প্রাক্তন পুলিশ কর্মকর্তা নুরুল ইসলামের ছেলে।

রোববার সকালে কুমিল্লা নগরীর লাগোয়া চাঁন্দপুরে গিয়ে জাহিদদের বাসার খোঁজ পাওয়া যায়। জাহিদ ৫-৬ মাস আগে একবার কুমিল্লায় এলাকায় এসেছিল।

মুরাদের প্রকৃত নাম জাহিদুল ইসলাম। তারা দুই ভাই এক বোন। জাহিদ সবার বড়। জাহিদের স্ত্রীর নাম জেবুন্নাহার। তাদের দুটি মেয়ে আছে। জাহিদের আদি নিবাস সিলেটের ফেঞ্চুগঞ্জে।

কোতোয়ালি মডেল থানার এসআই শাহীন বলেন, ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে জাহিদের পরিবারের খোঁজে আসি। বাসায় ভাড়াটিয়া ছাড়া কেউ নেই। ছবি দেখে ভাড়াটিয়ারা জাহিদকে শনাক্ত করেছে।’

এলাকার ইউপি সদস্য মো. ইউনুস মিয়া বলেন, ‘জাহিদের বাবার সঙ্গে আমাদের পরিচয় রয়েছে। জঙ্গি কার্যক্রমে জাহিদ জড়িত ছিল বলে আগে শুনিনি। গত রোজার সময় স্থানীয় মসজিদে জাহিদের বাবা বলেছিলেন, জাহিদ মেজরের চাকরি ছেড়ে কানাডা চলে গেছে।’

তিনি আরো বলেন, ৮৫ সালে নুরুল ইসলাম কুমিল্লায় বাড়ি নির্মাণ করেন। তিনতলা ভবনের দ্বিতীয় তলায় তিনি ও তার স্ত্রী জামিলা ইসলাম থাকেন। প্রথম ও দ্বিতীয় তলা ভাড়া দেওয়া হয়েছে। কিছুদিন আগে নুরুল ইসলামের হার্টে রিং পরানো হয়। গত শুক্রবার চিকিৎসার জন্য তিনি স্ত্রীকে নিয়ে ঢাকায় যান। তার পর আর কুমিল্লায় ফেরেননি।

ভাড়াটিয়া আবদুল বারেক, জয়নাল আবেদীন, তন্বী আক্তার জানান, তারা জাহিদকে এক-দুবার দেখেছেন। তবে এ বাড়িতে তার মা-বাবা থাকেন।