জনগণকে সেবা দানে কোনো ধরনের শৈথিল্য কাম্য নয়ঃ আইনমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : রেজিস্ট্রেশন বিভাগের কর্মকর্তাদের উদ্দেশে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ‘দেশের সংবিধান অনুযায়ী আপনারা জনগণের সেবক। দেশবাসীর সেবা করার জন্যই আপনাদের নিয়োগ দেওয়া হয়েছে। জনগণের অর্থেই আপনাদের বেতন ভাতা দেওয়া হয়। তাই জনগণকে সেবা দানে কোনো ধরনের শৈথিল্য কাম্য নয়।’

বুধবার সাভারে বাংলাদেশে লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র আয়োজিত কর্মশালার সমাপনী ও সনদ বিরতণ অনুষ্ঠানে রেজিস্ট্রেশন বিভাগের কর্মকর্তাদের উদ্দেশে তিনি এ কথা বলেন। দুই মাসব্যাপী রেজিষ্ট্রেশন বিভাগের কর্মকর্তাদের জন্য এই বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, আপনারা যে যে কর্মস্থলেই কাজ করবেন, আপনাদের সামনে থাকবে শুধু বাংলাদেশ এবং এদেশের মানুষ। এজন্য আপনাদের দেশপ্রেম, ত্যাগ এবং সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে। সততার সঙ্গে দায়িত্ব পালন করে সেবা নিশ্চিত করবেন।

তিনি বলেন, রেজিস্ট্রেশন ডিপার্টমেন্ট ভারত উপমহাদেশের অন্যতম প্রাচীন প্রতিষ্ঠান হলেও এ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের প্রশিক্ষণের বিশেষ কোনো ব্যবস্থা বাংলাদেশে নেই। এ বিষয়টি জানার পর আমি বিস্মিত হয়েছিলাম। জনসেবামূলক ও রাজস্ব আদায়কারী এ প্রতিষ্ঠানের কর্মকর্তারা প্রশিক্ষণ ব্যতিরেকে আধুনিক গতিশীল প্রশাসনের সঙ্গে সঙ্গতি রেখে কিভাবে সুষ্ঠুভাবে জনসেবা প্রদান করে যাচ্ছে তা আমাকে ভাবিয়ে তুলেছিল। তাই আমি রেজিস্ট্রেশন ডিপার্টমেন্টের কর্মকর্তাদের প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করি। এ উদ্যোগের ফলে গত বছর রেজিস্ট্রেশন ডিপার্টমেন্টের সকল জেলা রেজিস্ট্রার ও সাব-রেজিস্ট্রারকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে পর্যায়ক্রমে স্বল্পমেয়াদি বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হয়। মূলত এর মাধ্যমে এই বিভাগের কর্মকর্তাদের প্রশিক্ষণের দ্বার উন্মোচিত হয়েছে।

দায়িত্ব পালনের পাশাপাশি কর্মকর্তাদের বেশি করে পড়ালেখার পরামর্শ দেন আইনমন্ত্রী।

তিনি বলেন, আইনমন্ত্রী হিসেবে নয়, একজন অভিভাবক হিসেবে আপনাদের অনুরোধ করব, পড়াশোনার অভ্যাসটা অব্যাহত রাখার জন্য। কারণ একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের যোগ্য করে গড়ে তুলতে পড়াশোনা ও প্রশিক্ষণের বিকল্প নেই।

প্রশিক্ষণের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আপনারা যথেষ্ট অবহিত হয়েছেন। দক্ষ কর্মকর্তা হিসেবে নিজেকে গড়ে তোলার জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জন করেছেন। আমি জানি এ প্রশিক্ষণে এসে আপনারা আবার পড়াশোনার সঙ্গে সম্পৃক্ত হয়েছেন।

সমাপনী ও সনদপত্র প্রদান অনুষ্ঠানে সভাপত্বি করেন বিপিএটিসির মেম্বার ডিরেক্টিং স্টাফ মো. জায়েদুল হক। অনুষ্ঠানে আইন মন্ত্রণালয়ের সচিব বক্তব্য রাখেন।