জনতা ও জনপ্রতিনিধি

সিরাজুল ইসলাম, লেখকঃ জনতা ও জনপ্রতিনিধি সর্ম্পক রাষ্ট্রের মধ্যে একটি গুরুত্ব পুর্ন বিষয়। যেন মুদ্রার এপিট আর ওপিট। ইহা একটি আবিচ্ছেদ্য অংশ। রাষ্ট্র গঠনের শুরু থেকে যা। অদ্যবদি পর্যন্ত বিদ্যমান। একটি অংশ ছাড়া আপর অংশটি আল্পনা করাও যয় না। রাজা বাদশার আমল থেকে যুগ যুগ ধরে এর প্রথা চলে আসছে। বর্তমানে যা আধুনিক হয়ে গনতন্ত্র রুপ ধারন করেছে ।

দেশের জনগণ তাদের ব্যক্তিগত সমস্যা নিয়ে অনেক বড় বড় মহান রাজা বাদাশাহের দরবারে হাজির হয়েছেন, গুরুত্বের সাথে শুনেছেন তাদের নানাবিদ সমস্যা। পৃথিবীর অনেক রাজা বাদশাগন ছদ্ম বেশে প্রজাদের দ্বারে দুঃখ কষ্ট, রাজা প্রাসাদে ডেকে এনে দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতেন, সম্নানিত করতেন সাধারন প্রজাদের আমাদের দেশে ভোটের সময় নেতাগন ভোটারদের প্রতি ঘরে ঘরে যান, তখন নেতাদের মুখে থাকে হাসি, থাকে অমায়িক ব্যবহার, ভোটারদের সুখে থাকার জন্য দেওয়া হয় নানাবিদ প্রতিশ্রুতি।

সাধারন ভোটারগন অনেক আশা ও উদ্দেশ্য নিয়ে নেতা নির্বাচন করেন। নির্বাচনের পূর্বে নেতাদের গন যেরূপ ব্যবহার, ক্তহার্বাতা আচার ব্যবহার দিয়ে সাধারন জনগণের মনে জায়গা করে নেন, নেতা হিসেবে নির্বাচিত হওয়ার পর দেখ যায় তার উল্টোচিত্র। নিজ নিজ এলাকায় সবসময় জনপ্রতিনিধিকে পাওয়া যায় না, সংগতকার নেই নানারকম কাজের জন্য ছটে আসতে হয় রাজধানী ঢাকায়। যেখানে নেতাদের উপস্থিতি অনেকটা নিশ্চত। বহু দূর দূরান্ত থেকে অনেক কষ্ট করে জনপ্রতিনিধি দরবারে এসে পৌছলেও।

দুঃখজনক হলেও সত্যি দেখা মেলেনা নেতার সাথে গ্রামের মানুষ এমনিতেও অনেক সহজ সরল শহরের জটিলতাদের অজানা। অনেক খোজা খুজি করে নেতারা বাসার ঠিকানা পেলেও নেতারা সাথে দেখা করতে তাকে অনেক বাধা ও কাঠ গোর পোহাতে হয়। আনেক সময় নেতার নিরাপত্তারক্ষীদের অক্রমনের স্বীকার হন, ফলে নেতার সাথে দেখা করা তা অধরাই থেকে যায়, সাধারন জনতার সমস্যা সমাধান আর হয় উঠে না। একদিন এলাকার ভোটারগন  যে স্বপ্ন নিয়ে নেতা নির্বাচন করেছিলেন তারা বাস্তবে তার প্রতিফলন না পেয়ে খুবই হতাশ। জনগণই সম্মানিত জনপ্রতিনিধি হিসেবে নির্বাচন করেন, আপনাদের অবহেলা, ঘৃনা গুরুত্বহীনতা যা শান্তি প্রিয় লোকজন আশাকরে না। জনগণই সকল ক্ষমতার উৎস, যদি প্রতিনিয়ত এভাবে নিজ এলাকার মানুষদের হেয় করা হয় তবে তা গণতন্ত্রেরই অবমূল্যায়ন নয় কি?

এড. মোঃ সিরাজুল ইসলাম

লিগ্যাল এডভাইজার

ক্রাইম পেট্রোল বিডি

জজ কোর্ট ঢাকা

এপ্যার সুপ্রিম কোর্ট অফ বাংলাদেশ