জনপ্রিয়তা পাচ্ছে ‘হ্যান্ড স্যানিটাইজার’

আগে ছিল ‘হ্যান্ড ওয়াশ’। লিকুইড সাবান মেখে হাত ধুয়ে নেওয়া হত। সময় এখন এগিয়েছে, জনপ্রিয়তা পাচ্ছে ‘হ্যান্ড স্যানিটাইজার’। ‘স্যানিটাইজার’-এ অ্যালকোহল মেশানো থাকে। যার ফলে হাতে ‘স্যানিটাইজার মাখলে মুহূর্তের মধ্যে তা উবে যায় এবং হাতে সাবানও লেগে থাকে না। এর ফলে, জল দিয়ে হাত ধোয়ারও প্রয়োজন পড়ে না।

‘হ্যান্ড স্যানিটাইজার’-এর এমন ব্যবহার ডেকে আনছে নানা বিপদ। বিশেষ করে শিশুদের জন্য মারাত্মক বিপদ বলে সাব্যস্ত করা হয়েছে ‘হ্যান্ড স্যানিটাইজার’-কে।
আমেরিকার ইউ এস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি, তাদের গবেষণায় এমন তথ্য সামনে এনেছে যা চমকে দেবে। ‘হ্যান্ড স্যানিটাইজার’ শিশুদের পেটে চলে যাচ্ছে এবং এর জেরে তলপেটে ব্যাথা, মাথার যন্ত্রণা এবং বমির মতো সমস্যায় ভুগছেন বলে দাবি করেছেন সিডিসি-র বিজ্ঞানীরা। অনেক শিশু নাকি কোমার মতো সমস্যাতেও ভোগে বলে এই বিজ্ঞানীদের দাবি।

২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে, ৬ থেকে ১২ বছরের বাচ্চাদের উপর একটি পরীক্ষা চালায় সিডিসি। এই পরীক্ষার শেষে তথ্য বিশ্লেষণে দেখা যায়, অ্যালকোহল মেশানো ‘হ্যান্ড স্যানিটাইজার’-এ অভ্যস্ত শিশুদের মধ্যে খুব দ্রুত তলপেটে ব্যাথা, বমি, মাথার যন্ত্রণার মতো সমস্যাগুলি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই সময়ে মোট ৭০,৬৬৯ জন শিশুকে ‘হ্যান্ড স্যানিটাইজার’-এর সংক্রমণে আক্রান্ত হিসাবে চিহ্নিত করা হয়। এর মধ্যে ৬৫,২৯৩ জন শিশুই অ্যালকোহল মেশানো ‘হ্যান্ড স্যানিটাইজার’ ব্যবহার করে অসুস্থ হয়। বাকি ৫,৩৭৬ জন অসুস্থ শিশু ‘নন-অ্যালকোহল হ্যান্ড স্যানিটাইজার’ ব্যবহার করেছিল।

বিজ্ঞানীদের পরামর্শ, ‘হ্যান্ড-স্যানিটাইজার’ বা ‘হ্যান্ড ওয়াশ’— যা দিয়েই হাত পরিষ্কার করুন না কেন, একবার জলে হাতটা ভাল করে ধুয়ে নিন। এতে সমস্যাটা অনেকটাই কমে যাবে। শিশুদেরও জল দিয়ে হাত ধোয়াটা অভ্যাসে পরিণত করারও পরামর্শ দিচ্ছেন তাঁরা।