জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তাদের ওয়েবসাইটে পরিবর্তন আনল

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তাদের ওয়েবসাইটে পরিবর্তন আনল। নতুন এই আপডেটের মাধ্যমে ফেসবুক তাদের ওয়েবসাইট থেকে বাদ দিল ইনবক্সের চিরাচরিত রূপ। সে জায়গায় এখন স্থান পাচ্ছে মেসেঞ্জার। ম্যাশেবল জানিয়েছে এই পরিবর্তনের খবরের বিস্তারিত।

ওয়েবসাইটে মূল ইনবক্সকে মেসেঞ্জারে রূপান্তরিত করে ফেলার মাধ্যমে ফেসবুক তাদের সব প্লাটফর্ম থেকে পুরোনো ইনবক্সকে বিদায় জানাল। ফেসবুক ডটকম ওয়েবসাইটের ইনবক্স এবং মোবাইল অ্যাপ কিংবা মেসেঞ্জার অ্যাপের ভেতরে দৃশ্যমান আর কোনো পার্থক্য এখন আর নেই।

ওয়েবসাইটের ইনবক্সে পাওয়া যাবে মেসেঞ্জার অ্যাপের সব ফিচার। যুক্ত আছে সব বিল্ট-ইন ইমো, স্টিকার এবং জিআইফ সার্চ বার। অন্যদিকে পেমেন্ট সুবিধা কিংবা গেম খেলার মতো ফিচারই অন্তর্ভুক্ত থাকছে মেসেঞ্জারের মতোই।

তবে হোমপেজে থাকার সময় চ্যাটিংয়ের দৃশ্যপটে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই ভিন্নজনের সঙ্গে কিংবা বিভিন্ন গ্রুপে আলাপচারিতার সময় চালু হবে ভিন্ন ভিন্ন পপ-আপ উইন্ডো। তবে পুরোনো ইনবক্সের সঙ্গে সঙ্গে ইনবক্সের লোগোতেও এসেছে পরিবর্তন। স্বাভাবিকভাবেই সে স্থান দখল করেছে মেসেঞ্জারের লোগো।

ফেসবুকের মেসেঞ্জার বিভাগের প্রধান ডেভিড মারকাস জানিয়েছেন, মূলত বিভিন্ন প্লাটফর্মে নানা রকমের ফিচার ব্যবহারের সুযোগের সমতা নিয়ে আসবে এই আপডেট। একই সঙ্গে বিশ্বজুড়ে থাকা কোটি কোটি ব্যবহারকারীর জন্য ব্যবহারবান্ধব অভিজ্ঞতা দেওয়ার ব্যাপারেও সচেতন তাঁরা।

মেসেঞ্জার মূলত স্মার্টফোন কিংবা ট্যাবলেট কম্পিউটারের জন্য অ্যাপ্লিকেশন হিসেবে চালু থাকলেও এটির একটি নিজস্ব ওয়েবসাইট চালু রয়েছে। তবে ফেসবুকে সরাসরি মেসেঞ্জার অন্তর্ভুক্ত হওয়ার ফলে সেই ওয়েবসাইটি ঠিক আগের মতোই থাকবে কি না, সে ব্যাপারে বিস্তারিত জানায়নি ফেসবুক