জনসনের মন্তব্যের দাঁতভাঙা জবাব দিলেন পুতিন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্তব্যের দাঁতভাঙা জবাব দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

জনসন মন্তব্য করেছিলেন, পুতিন একজন নারী হলে কখনওই ইউক্রেনে হামলা চালাতেন না।

আর এরপরই কঠোর প্রতিক্রিয়ায় পুতিন বলেছেন, ১৯৮২ সালে ব্রিটেনের তৎকালীন নারী প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার আর্জেন্টিনার ফকল্যান্ড দ্বীপপুঞ্জে হামলা চালিয়েছিলেন। জনসনের বক্তব্য অনুযায়ী কি এখন ধরে নিতে হবে থ্যাচার তাহলে পুরুষ ছিলেন

সম্প্রতি শিল্পোন্নত সাত জাতিগোষ্ঠী জিসেভেনের শীর্ষ সম্মেলনের অবকাশে বরিস জনসন দাবি করেন, ‘বিষাক্ত পুরুষতান্ত্রিক মানসিকতা’ থেকে পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালাচ্ছেন। তাই তিনি নারীর ক্ষমতায়নের ওপর জোর দেন।

মঙ্গলবার বাভারিয়ায় জি-৭ সম্মেলনের পর একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বরিস এসব কথা বলেন।

এর জবাবে ১৯৮২ সালে থ্যাচারের নির্দেশে আর্জেন্টিনার ফকল্যান্ড দ্বীপপুঞ্জে ব্রিটিশ আগ্রাসনের কথা স্মরণ করেন পুতিন। তিনি বলেন, “আমি সমসাময়িক ইতিহাসের একটি ঘটনা স্মরণ করতে চাই যেখানে মার্গারেট থ্যাচার আর্জেন্টিনার ফকল্যান্ড দ্বীপপুঞ্জে সামরিক অভিযান চালিয়েছিলেন। তাহলে দেখা যাচ্ছে একজন নারী সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।”

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, “কাজেই আজ যা ঘটছে সে সম্পর্কে ব্রিটিশ প্রধানমন্ত্রী যে রেফারেন্স দিচ্ছেন তা সঠিক নয়। ফকল্যান্ড দ্বীপপুঞ্জ বিশ্ব মানচিত্রের কোথায় আর ব্রিটেনের অবস্থান সেখান থেকে কত দূরে? থ্যাচার যা করেছিলেন তা সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষা চরিতার্থ করা ছাড়া আর কিছু ছিল না।”

গণমাধ্যমে বহু আগে প্রকাশিত পুতিনের খালি গায়ে ঘোরসওয়ার করার একটি ছবির প্রতি ইঙ্গিত করে মঙ্গলবারের সাক্ষাৎকারে জনসন আরও বলেছিলেন, জিসেভেনের নেতারাও বাভারিয়ার পাহাড়ে উঠে নিজেদের জামা খুলে একথার প্রমাণ দিতে পারেন যে, তারা ‘পুতিনের চেয়ে বেশি লৌহমানব।’

ব্রিটিশ প্রধানমন্ত্রীর এই বক্তব্যেরও জবাব দিতে ছাড়েননি রুশ প্রেসিডেন্ট। তিনি বলেছেন, পশ্চিমা নেতারা কখনওই তার মতো হতে পারবেন না কারণ, তারা শরীরচর্চা করেন না এবং অতিরিক্ত মাত্রায় মদ্যপান করেন। পুতিন বলেন, পশ্চিমা নেতারা যদি জামা খোলেন তাহলে এক ‘জঘন্য দৃশ্যের অবতারণা’ হবে।

সূত্র: রয়টার্স, বিবিসি