জন্ডিস প্রতিরোধে পরামর্শ

রোগ প্রতিকারের চেয়ে প্রতিরোধ করার চেষ্টাই ভালো। জন্ডিস প্রতিরোধে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬২৯তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের পরামর্শক ডা. হারুন অর রশিদ।

প্রশ্ন : জন্ডিস প্রতিরোধে পরামর্শ কী?

উত্তর : ভাইরাল হেপাটাইটিস একটি প্রতিরোধযোগ্য রোগ। ‘এ’ ও ‘ই’ ভাইরাসের মধ্যে ‘এ’ ভাইরাসের জন্য একটি ভ্যাকসিনেশন আছে। হেপাটাইটিস ‘এ’র ভ্যাকসিনেশনে দুটো ডোজ দিতে হয়। প্রথম ডোজ দেওয়ার ছয় মাস পর দ্বিতীয় ডোজ দিতে হয়। আর হেপাটাইটিস ‘বি’র জন্য চারটি ডোজ আমরা দিই। প্রথমে রোগীর রক্ত পরীক্ষা করে দেখতে হবে, এইচবিএসএজি পজিটিভ, অর্থাৎ আছে কি না। যদি শরীরে রোগটি না থাকে তখন আমরা ভ্যাকসিনেশন দিতে বলি। এ ক্ষেত্রে চারটি ডোজ। প্রথম ডোজের এক মাস পর দ্বিতীয় ডোজ, তৃতীয় ডোজ আরো এক মাস পরে আর চার নম্বর ডোজটি হলো ছয় মাস পরে দিতে হয়। পাঁচ বছর পর একটি বুস্টার ডোজ নেওয়া লাগে। এর মানে হলো দুটোর বিপরীতে আমাদের ভ্যাকসিনেশন আছে।

প্রশ্ন : সচেতনতার ক্ষেত্রে কী প্রয়োজন?

উত্তর : যেভাবে হেপাটাইটিস ছড়াচ্ছে, সেখানে যদি আমরা সঠিক পদক্ষেপ নিতে পারি, তাহলে হয়তো ভাইরাস ছড়াবে না। যেসব কারণে রোগ হয়, সেগুলো থেকে নিজেদের দূরে রাখতে হবে।