জন্মদিনে মায়ের কাছ থেকে সেরা উপহার পেলেন জোভান

মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা ছোটপর্দার জনপ্রিয় মুখ ফারহান আহমেদ জোভান। শৈশবে আর দশটা সাধারণ এবং মধ্যবিত্ত পরিবারের মতোই সামান্য ঘরোয়া আয়োজনে জন্মদিন উদ্‌যাপন করতেন জোভান। জন্মদিন নিয়ে শৈশবে অনেক উৎসাহ–উদ্দীপনা থাকলেও এখন আর দিনটি নিয়ে তেমন একটা আগ্রহ পান না এই অভিনয়শিল্পী।

কিন্ত জন্মদিনটিকে ঘিরে রয়েছে তাঁর মায়ের আগ্রহ। ছেলের জন্মদিনে মায়ের ছোটখাটো আয়োজনও মুগ্ধ করে। তিনি জানান শৈশব থেকে মায়ের কাছে অনেক উপহার পেয়েছেন। কিন্তু এবারের জন্মদিনটি ভিন্ন। বিশেষ এই দিনে মায়ের কাছ থেকে জীবনের সেরা উপহার পেয়েছেন, যা তাঁকে আবেগ আপ্লুত করেছে।

জোভান বলেন, ‘আমরা তো মধ্যবিত্ত পরিবার। আমাদের আবেগগুলো সেভাবে প্রকাশ করা হয় না। আমরা পরিবারের একে অন্যকে ভালোবাসি, সেটা বুঝতে পারি। এবার জন্মদিনের প্রথম প্রহরে আম্মা আমাকে জড়িয়ে ধরেছেন, আদর করে বলেছেন, তিনি আমাকে অনেক ভালোবাসেন। এই মুহূর্ত আমার জীবনের জন্য স্মরণীয়। আবেগী হয়ে গিয়েছিলাম। এটাই আমার জন্মদিনের সেরা উপহার। আমিও পরিবারে সবাইকে অনেক ভালোবাসি।’

আজ শনিবার জন্মদিনে কোনো শুটিং রাখেননি। পরিবার ও বন্ধুদের সঙ্গেই দিনটি কাটিয়ে দিতে চান। বিশেষ এই দিনটির প্রথম প্রহরেই বাসায় কেক কেটেছেন। কাছের বন্ধু ও নির্মাতারা উপস্থিত ছিলেন। বাসায় সবার জন্য তাঁর মা রান্না করেন। পরিবারের সবাই পাশে থাকলেও এই অভিনেতার বাবা এই মুহূর্তে দেশে নেই। এটাই তাঁর আফসোস।

তিনি আরো বলেন, ‘দিনটায় আব্বুকে খুবই মিস করছি। বাবা থাকলে হয়তো আরও ভালো সময় কাটত। বাবা গত ১৪ বছর আমেরিকায় রয়েছেন। আমাদের জন্য তিনি সেখানে গেছেন। এই বছর হয়তো বাবা চলে আসবেন। বাবাকে ছাড়া কতগুলো জন্মদিন পালন করতে হয়েছে।’

ছোট পর্দায় ব্যস্ত এই অভিনেতার ক্যারিয়ার নিয়ে এত পরিকল্পনা ছিল না। নাটকে স্থায়ীভাবে অভিনয় করবেন, সেটাও ভাবেননি। তাই প্রত্যাশাও ছিল কম। জোভান বলেন, ‘আমার যদি অনেক পরিকল্পনা থাকত আর সেটা পূরণ করতে না পারতাম, তখন আমার কষ্ট লাগত, খারাপ লাগত। কিন্তু আমার কোনো প্রত্যাশা না থাকায় এত কম বয়সে যা পেয়েছি সে–ই অনেক। আমার মনে হয়, এই বয়সে অন্য কোনো পেশায় এত সফল হওয়া অনেকটাই কঠিন।

ক্যারিয়ার আমার জীবনে অনেক ওঠাপড়ার মধ্যে দিয়ে গেছে। অনেক ভুল সিদ্ধান্ত ছিল। আমার মনে হয় যেকোনো কাজ করতে গেলেই ভুল হওয়াটা স্বাভাবিক। সেগুলো নিয়ে আমি পড়ে থাকতে চাই না। আমি সামনে এগোতে চাই,’। আপাতত সাত দিন শুটিং থেকে বিরতি নিয়েছেন। এই সময়ে পরিবারকে নিয়ে ঘুরতে চান। নিজেকে সময় দিতে চান জোভান।