জমজমের পানি সরবরাহ চালু

ধর্ম ডেস্কঃ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা প্রকোপে তেমন ব্যহত হয়েছে জীবন ব্যবস্থা তেমন বদলে গেছে ধর্মীয় অনুশাসন। মুসলমানদের পবিত্রতম মক্কা। করোনা কারণে দীর্ঘ বিরতি ও মক্কা-মদিনায় দুই বছর জমজমের পানি সরবারাহ বন্ধ ছিল। অনেক সময় বন্ধ থাকার পর পবিত্র দুই মসজিদে আবারো জমজমের পানি জারে সরবরাহ করা চালু করেছে হারামাইন কর্তৃপক্ষ। এমন খবর জানিয়েছে হারামাইন ডটইনফো।

গত মঙ্গলবার থেকে মদিনার মসজিদে নববি থেকে জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু করা হয়েছে। প্রতিদিন ৬০০ জারের মাধ্যমে ঠাণ্ডা ও গরম জমজমের পানি সরবরাহ করছে দক্ষ সেবকদল।

তবে আজ থেকে পবিত্র কাবা শরিফেও ২৫০ জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু করেছে। জারে পানি সরবারাহের আগে জমজমের পানিও পরীক্ষা-নিরীক্ষা করছে হারামাইন কর্তৃপক্ষ। দিন-রাত শিফটিং ডিউটির মাধ্যমে ১০৭৭ জন দক্ষকর্মী পানি সরবরাহ কাজে নিয়োজিত।

মহামারি করোনা শুরু হলে সুস্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে পানি সরবরাহকারী কর্মীদের সরিয়ে নেওয়া হয়। এ সময় জমজমের পানি বোতলজাত করে দুই পবিত্র মসজিদে সরবরাহ করা হয়। দীর্ঘ প্রায় ২ বছর পর পবিত্র নগরী মক্কা ও মদিনার মসজিদে নববির ভেতরে জারের মাধ্যমে জমজমের গরম ও ঠান্ডা পানি সরবরাহ শুরু হয়।

ইতিমধ্যে প্রতিদিনই পবিত্র নগরী মক্কা-মদিনায় ওমরাহ ও জিয়ারতকারী উপস্থিতিও বেড়ে চলছে। তাই জিয়ারতকারীদের সুবিধার্থে বোতলের পরিবর্তে সারি সারি সাজানো জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু হয়েছে।

সম্প্রতি আরব নিউজের তথ্যে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপত্র হানি বিন হুসনি হায়দার জানান, প্রতিদিন পবিত্র নগরী মক্কায় ওমরাহ পালনকারীদের সংখ্যা বাড়িয়ে ৭০ হাজার করা হয়েছে। আর ওমরাহ ও জিয়ারতকারীদের জন্য জমজমের পানি সরবরাহও বাড়ানো হয়েছে। প্রতিদিন ৩ লাখ বোতল জমজমের পানি সরবরাহ করা হবে বলেও জানান তিনি।