জরাজীর্ণ ঘরে চলছে পাঠদান

দেওয়ানগঞ্জ  প্রতিনিধি: নানা সমস্যার মধ্য দিয়ে চলছে পাঠদান। নড়বড় ঘরে নেই পর্যাপ্ত বেঞ্চ। শিক্ষার্থীর তুলনায় রয়েছে কক্ষ সঙ্কট। ওয়াশরুমের অবস্থা একই। তারপরও থেমে নেই পাঠদান কার্যক্রম।

জামালপুরের দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলার সীমান্ত এলাকা ঘেঁষে ইউনিয়ন তারাটিয়া। দুই উপজেলার মাঝে তারাটিয়া এলাকায় খুবই জনবহুল। জনগুরুত্বপূর্ণ এ এলাকার শিক্ষার্থীদের সুবিধার জন্য ২৪ বছর আগে প্রতিষ্ঠা করা হয় তারাটিয়া আলহাজ লতিফ ফজিতন নেছা বালিকা উচ্চ বিদ্যালয়।

দীর্ঘ দুই যুগ আগে নির্মাণ করা টিনসেড ঘর অনেকটাই নষ্ট হয়ে গেছে। শ্রেণিকক্ষ ও বেঞ্চ সংকটে পাঠদান ব্যাহত হচ্ছে দীর্ঘদিন ধরেই। ফলে নানা জরাজীর্ণতার মধ্যেই চলছে এ শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম। মাঝে করোনাকালীন বন্ধ থাকায় এ অবস্থা আরো জটিল আকার ধারণ করেছে। বিদ্যালয়টিতে কোনো ভবন নির্মাণ না হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে দাবি এলাকাবাসীর।

বিদ্যালয় সূত্র জানায়, ১৯৯৭ সালে স্থাপিত হয় বিদ্যালয়টি এবং ওই বছরই পাঠদানের অনুমতি পায়। প্রতিষ্ঠালগ্নে ৯ কক্ষবিশিষ্ট টিনশেড ঘর তৈরি করা হয়েছিল। এরপর বিদ্যালয়টিতে কর্তৃপক্ষের উদ্যোগে দুই কক্ষবিশিষ্ট একটি ঘর করা হয়। বর্তমানে সে ঘরের জীর্ণদশা, টিনের বেড়া, দরজা জানালা ভাঙাচোরা। ঘরের খুঁটি নড়বড়ে হয়ে গেছে। সব মিলিয়ে বিদ্যালয়ের ঘর এখন ঝুঁকিপূর্ণ। অর্থাভাবে নতুন ঘর নির্মাণ করতে না পারায় ঝুঁকিপূর্ণ ঘরেই পাঠদান কার্যক্রম চলছে।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. আবু তালেব জানান, তারাটিয়া এলাকাটি অত্যন্ত জনবহুল। উপজেলা সদর থেকে ১৯ কিলোমিটার উত্তরে অবস্থিত। আশপাশের ছয় কিলোমিটারের মধ্যে কোনো নারী শিক্ষাপ্রতিষ্ঠান নেই। বিশেষ করে বালিকা উচ্চ বিদ্যালয়। সংগত কারণেই এ বিদ্যালয়ে ছাত্রীর সংখ্যা বেশি।

বর্তমানে মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান শাখায় ষষ্ঠ শ্রেণিতে ১৮০ জন, সপ্তম শ্রেণিতে ১৫০, অষ্টম শ্রেণিতে ১৫০, নবম শ্রেণিতে ১৭০ ও দশম শ্রেণিতে ১১০ জন শিক্ষার্থী রয়েছে। ছাত্রীর সংখ্যা বেশি হওয়ায় প্রতি শ্রেণিতে একাধিক শাখা করা হয়েছে।

সে অনুযায়ী শ্রেণিকক্ষ, অফিস, ল্যাবরেটরি ও গ্রন্থাগারসহ ১৪টি কক্ষের প্রয়োজন। কিন্তু বিদ্যালয়টিতে রয়েছে অত্যন্ত ছোট আকারের ১১টি ক্লাসরুম। এসব কক্ষ অত্যন্ত ছোট ও ভাঙাচোরা। শ্রেণিকক্ষগুলোতে ২০ থেকে ৩০ জনের বেশি ছাত্রীকে পাঠদান করানো সম্ভব হয় না। শ্রেণিকক্ষ কম হওয়ায় পাঠদান কার্যক্রম বিঘ্নিত হচ্ছে।

অন্যদিকে বিদ্যালয়টিতে টয়লেটের সংখ্যাও কম। বিগত বছরে সরকারিভাবে এক লাখ ২৫ হাজার টাকা পেয়ে একটি এবং নিজস্ব অর্থায়নে একটি ছোট পরিসরের টয়লেট ও ওয়াশরুম নির্মাণ করা হয়। যা ছাত্রী সংখ্যার তুলনায় অত্যন্ত কম।

লেখাপড়ার পাশাপাশি বিদ্যালয়টি ক্রীড়া ও সংস্কৃতিতে এগিয়ে রয়েছে। নারী ফুটবলে আন্তঃ উপজেলা ও জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে বেশ কয়েকবার। এ বিদ্যালয়ের ছাত্রী জয়নব খাতুন অ্যাথলেটিকে উপজেলা, জেলা ও বিভাগের গণ্ডি পেরিয়ে জাতীয় পর্যায়ে খেলার সুযোগ পেয়েছিলেন।

ক্রীড়ার পাশাপাশি বিদ্যালয়টির লেখাপড়ার গুণগত মান তুলনামূলক অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে ভালো। ২০১৯ সালে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় এ বিদ্যালয় থেকে ১৩০ জন অংশগ্রহণ করে ৮৫ জন এবং এসএসসিতে ১২৩ জনের মধ্যে ১০৫ জন সাফল্যের সঙ্গে কৃতকার্য হয়েছে। ছাত্রীর তুলনায় শ্রেণিকক্ষ ও বসার বেঞ্চ সংকট থাকায় কয়েক বছর ধরে দুর্ভোগ নিয়ে ছাত্রীদের পাঠদান চালাচ্ছেন শিক্ষকরা।

সহকারী শিক্ষক মো. সবুজ মিয়া জানান, বিদ্যালয়ের ভবন নির্মাণের জন্য সংশ্নিষ্ট কর্তৃপক্ষের কাছে বারবার আবেদন করা হলেও কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। স্কুলের শ্রেণিকক্ষ ও বেঞ্চের পরিমাণ এতই অল্প যে, বেশিরভাগ সময় পাঠদান ব্যাহত হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে বিদ্যালয়টির মানসহ ছাত্রীদের লেখাপড়ায় নেমে আসবে অবনতি।

দশম শ্রেণির ছাত্রী অন্তরা আক্তার জানান, শ্রেণিকক্ষ ও বেঞ্চের অভাবে বেশিরভাগ সময়ই তাদের ক্লাস করতে দুর্ভোগ পোহাতে হয়।

তারাটিয়া এলাকার বিশিষ্ট শিক্ষাবিদ জাকিউল ইসলাম জানান, প্রতিষ্ঠা লগ্ন থেকেই বিদ্যালয়টি সুনামের সঙ্গে পাঠদান করে আসছে। প্রধানমন্ত্রী শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে সারাদেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের বৃত্তি, উপবৃত্তিসহ নানা সুযোগ সুবিধা দিয়ে শিক্ষা ব্যবস্থাকে উন্নীত শিখরে নিয়ে গেছেন। সেদিন থেকে বিবেচনায় তারাটিয়া আলহাজ লতিফ ফজিতন নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের দুর্দশা লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মেহেরউল্লাহ জানান, তাদের কাছে স্কুলের জন্য বিল্ডিং বরাদ্দ নেই। ওই বিদ্যালয়ের গৃহ সংকটের বিষয়টি স্থানীয় এমপি আবুল কালাম আজাদের কাছে তালিকা দেওয়া হয়েছে। বরাদ্দ আসার সঙ্গে সঙ্গে দ্রুত সময়ের মধ্যে বিদ্যালয়ের সংস্কার কাজ শুরু হবে।