জলেও মহা বিপদ!

স্বাস্থ্য ডেস্কঃ এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক-এর গবেষক শেরি ম্যাসন কাজ করেন মাইক্রোপ্লাস্টিক নিয়ে। ভারত, চিন, ব্রাজিল, ইন্দোনেশিয়া, কেনিয়া, লেবানন, মেক্সিকো, থাইল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্র— এই ন’টি দেশ থেকে সংগৃহীত বিভিন্ন ব্র্যান্ডের মোট ২৫০ টি জলের বোতল পরীক্ষা করে দেখেন ম্যাসন ও তাঁর সঙ্গীরা। এবং সবিস্ময়ে লক্ষ করেন, ৯৩ শতাংশ নমুনাতেই মিলেছে প্লাস্টিক কণা!

দূষণের মাত্রা বেড়ে চলেছে চারপাশে। এই অবস্থায় অন্য সব কিছুর মতো পানীয় জলেও বাড়ছে দূষণ। এই পরিস্থিতিতে ব্র্যান্ডেড বোতলের জল, যাকে বলা হয় পরিশ্রুত পানীয়, তাই খেয়ে নিশ্চিন্ত থাকতে চান অনেকেই। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে মারাত্মক দাবি। গবেষকরা জানাচ্ছেন, পরিশ্রুত জলের মধ্যে মিলেছে প্লাস্টিক কণা! যা শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক।

গবেষণাপত্রে দাবি করা হয়েছে, বোতলের ঢাকনি তৈরি করা হয় যে উপাদানগুলি দিয়ে, যেমন পলিপ্রপাইলিন, নাইলন ইত্যাদি বোতলের জলের নমুনার মধ্যে রয়েছে।

গবেষকদের ধারণা, সম্ভবত যখন বোতলে জল ভরা হয়, তখনই ওই মিশ্রণ ঘটেছে।

গবেষক ম্যাসনের মতে, বোতলের জলের নমুনা পরীক্ষা করে তাঁদের ধারণা হয়েছে সাধারণ কলের জল এর থেকে অনেক বেশি নিরাপদ! অন্য দেশগুলির নামী ব্র্যান্ডগুলির মতো এদেশেরও বেশ কিছু অত্যন্ত নামী সংস্থা রয়েছে তালিকায়।