জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে জাগিয়েছিলেন

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে জাগিয়েছিলেন, অনুপ্রাণিত করেছিলেন। আর এর ফলেই আমরা আজ স্বাধীন জাতি।’

রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয় এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসে গৌরবোজ্জ্বল অধ্যায় হচ্ছে আমাদের মুক্তিযুদ্ধ, আমাদের স্বাধীনতা। আর এই মহোত্তম অর্জনের মহানায়ক হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি আরো বলেন, স্বাধীনতা অর্জনের জন্য অনেক রক্ত, ত্যাগ ও জীবন দিতে হয়েছে। স্বাধীনতার লক্ষ্য অর্জন আরো অনেক কঠিন। স্বাধীনতার লক্ষ্য ছিল ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সুখী সমৃদ্ধ বাংলাদেশ। এতো দিনেও তা পূরণ হয়নি। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে নতুন প্রজন্মকে দক্ষ ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। আর এই নতুন প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব হলো শিক্ষকদের।

পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সঠিকভাবে তুলে ধরা হয়েছে, এ দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, এটা করা হয়েছে যাতে শিক্ষার্থীরা আমাদের শিকড় এবং জাতির ইতিহাস নিয়ে গর্ব করতে পারে, অনুপ্রাণিত হতে পারে। এটা তাদের সাহস যোগাবে।

অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। বক্তব্য রাখেন- কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ আলী।