জাতীয় ঈদগাহে নিরাপত্তা; জায়-নামাজ ও পানির বোতল ছাড়া অন্যকিছু নেওয়া যাবেনা- বেনজীর আহম্মেদ

এস,এম মনির হোসেন জীবন : জাতীয় ঈদগাহ ময়দানে ঈদুল আজহার নামাজ আদায়কারী মুসল্লিরা নিরাপত্তার স্বার্থে জায়-নামাজ ছাড়া অন্য কোনো কিছু নিয়ে জাতীয় ঈদগাহে প্রবেশ করা যাবে না। এ ছাড়া ধর্মপ্রাণ মুসল্লিরা পানি নিতে চাইলে বোতলের ক্যাপ (মুখা) খুলে নিতে পারবেন বলে জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহম্মেদ।
আজ বুধবার দুপুরে রাজধানীর জাতীয় ঈদগাহ নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহম্মেদ সাংবাদিকদের সাথে এক প্রেসব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।
র‌্যাব ডিজি বেনজীর আহম্মেদ বলেন, সব নিরাপত্তা ঝুঁকি গোয়েন্দা সমন্বয়ের মাধ্যমে বিশ্লেষণ করা হয়েছে। তার ওপর ভিত্তি করে এবারের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমরা বলতে চাই, সব ধরনের ঝুঁকি মাথায় রেখেই সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি।
র‌্যাব (ডিজি) আর ও বলেন, নিরাপত্তা হচ্ছে প্রথম অগ্রাধিকার। বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানে দেশের মানুষ নিরাপত্তা ব্যবস্থার বিষয়টি খুব ইতিবাচক হিসেবেই সমর্থন করে। নিরাপত্তা নিশ্চিতের ক্ষেত্রে আমাদের খুব সতর্ক হয়ে কাজ করতে হয়, সেই ব্যবস্থা বলবৎ করার বিষয়টি কেউ অহেতুক ঝামেলা হিসেবে নেবেন না। নিরাপত্তার স্বার্থে আইন-শৃঙ্খলা বাহিনীকে সর্বাত্মক সহযোগিতা করবেন।
তিনি আরও বলেন, আতঙ্কিত হওয়ার কোনো কারণে নেই। দেশের জঙ্গিদের ওপর আমাদের কঠোর সার্ভিল্যান্স রয়েছে। এদের সর্বাংশে নির্মূল না করা পর্যন্ত কাজ করছি। জাতীয় ঈদগাহে দেশের ভিআইপিরাসহ ঢাকার বিভিন্ন স্থানে জনগণ নামাজ আদায় করতে আসবেন। এ ছাড়া রাজধানীর প্রায় ৬শটি স্থানে ঈদের নামাজ আদায় হবে। এসব ঈদগাহে র‌্যাবের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে।
র‌্যাব ডিজি বেনজীর আহম্মেদ বলেন, এ বছর দেশের বিভিন্ন স্থানে বন্যায় রাস্তাঘাটে অনেক ঝুঁকি ছিল; তবে বর্তমানে তা অনেকাংশে কমে গেছে। দেশের বিভিন্ন বাস টার্মিনাল, ল ঘাট ও রেলস্টেশনে র‌্যাবের ফোর্স মোতায়েন রয়েছে। র‌্যাবের ১৪টি ব্যাটালিয়নের মধ্যে ৫টি ঢাকায় এবং ৯টি ঢাকার বাইরে বিভিন্ন স্থানে কাজ করছে বলেও জানান তিনি।