জানুয়ারিকে জরায়ুমুখের ক্যানসার সচেতনতা মাস হিসেবে পালন করা হচ্ছে

জানুয়ারিকে জরায়ুমুখের ক্যানসার সচেতনতা মাস হিসেবে পালন করা হচ্ছে। এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬১৪তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. হুমায়রা আলম। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের অবসট্রেটিকস এবং গাইনি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : জরায়ুমুখের ক্যানসার সচেতনতা মাস পালিত হচ্ছে। জরায়ুমুখের ক্যানসার বলতে কী বোঝায়?

উত্তর : জরায়ু দুটো অংশে বিভক্ত। প্রধান শরীর ও জরায়ুর মুখ। জরায়ুমুখের ক্যানসার নিয়ে আজ আমরা আলোকপাত করব। এই মাসে জরায়ুমুখের ক্যানসারের সচেতনতার মাস পালিত হচ্ছে।

প্রশ্ন : জরায়ুমুখের ক্যানসারকে কেন বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে?

উত্তর : অবশ্যই। স্তন ক্যানসারের পরপরই নারীরা জরায়ুমুখের ক্যানসারে আক্রান্ত হয়। এটা বাইরের দিকে থাকে। সহজেই আমরা এর রোগটা নির্ণয় করতে পারি। এর একটি প্রাথমিক পর্যায়ও আছে। ক্যানসার হওয়ার অনেক আগেই এটি আমরা নির্ণয় করতে পারি। প্রাথমিক অবস্থায় এটি ধরা পড়লে প্রায় ৯৫ শতাংশ রোগী ভালো হয়ে যায়।

প্রশ্ন : প্রাথমিক পর্যায়ে কী কী ধরনের লক্ষণ প্রকাশ পায়?

উত্তর : এর একটি প্রি-ক্যানসারাস পর্যায় আছে। এটার কোনো উপসর্গ নাও থাকতে পারে। স্ক্রিনিং যে প্রোগ্রামগুলো আছে, এগুলোতে অনেক আগেই ধরতে পারি। প্রাথমিক পর্যায়ে চিকিৎসা নিলে সেটা ক্যানসারের দিকে যায়ই না। প্যাপসমেয়ার পরীক্ষা আছে, তিন বছর পর পর যদি কোনো নারী এটি করে, তাহলে হয়। এই স্ক্রিনিং প্রোগ্রামে যদি কেউ থাকে, ক্যানসারের পূর্বাবস্থায় যদি রোগটা ধরা যায়, তাহলে চিকিৎসা অনেক সহজ হবে।

আমাদের দেশ যেহেতু উন্নয়নশীল দেশ, এখানে লোকজনের স্বাস্থ্য সচেতনতা পরিষ্কার-পরিচ্ছন্নতা, সেক্সুয়ালি ট্রান্সমিটেড রোগ, বাল্যবিবাহ, মাল্টিপল সেক্সুয়াল পার্টনার, এইচআইভি, ধূমপান, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকা। আরেকটি হলো হিউম্যান প্যাপিলোমা ভাইরাস দিয়ে হয়। হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের ৮০ শতাংশ ক্ষেত্রে সংক্রমণ পাওয়া যায়। এর একটি ভ্যাকসিন আছে। যদি এটি আমরা আগেই বাচ্চাদের দিয়ে দিতে পারি, সেক্সুয়ালি অ্যাকটিভ হওয়ার আগেই যদি ভ্যাকসিন দিয়ে দেওয়া যায়, তাহলে সেটি থেকে মুক্ত থাকা সম্ভব।