জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে নদী রক্ষার কার্যক্রম শুরু হবে

নিজস্ব প্রতিবেদক : জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে নদী রক্ষার কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘জাতীয় নদী অলিম্পিয়াড-২০১৬’র সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মেয়র বলেন, ‘আমরা আগামী বছরের জানুয়ারিতে এর কার্যক্রম শুরু করব। তবে এটি সময়সাপেক্ষ ব্যাপার। কবে নাগাদ এর কার্যক্রম শেষ হবে সে বিষয়ে কিছু বলতে পারছি না। শুধু এটুকু আপনাদের আশ্বস্ত করতে পারি যে, ১৯৮০ সালে ঢাকার যে বুড়িগঙ্গা ছিল, তার চেয়ে একটি সুন্দর বুড়িগঙ্গা আপনাদের উপহার দেব ইনশাআল্লাহ।

এক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন বলেন মনে করেন মেয়র। তিনি বলেন, ‘আমরা ঢাকা মহানগর দক্ষিণে ৫ হাজার ৭০০টি ডাস্টবিন দিয়েছি। তার মধ্যে ২১০টি চুরি হয়ে গেছে। ১৯০টি নষ্ট হয়ে গেছে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় এসে দেখি সবগুলো ডাস্টবিন এখনো খুব ভালোভাবে আছে। এটি হয়েছে আপনাদের সহযোগিতার কারণে। একটি সুন্দর ঢাকা উপহার দিতে আপনাদের ঐক্যবদ্ধ প্রয়াসের বিকল্প নেই।’

যারা নদী রক্ষায় আন্দোলন করছে তাদের বিষয়ে সাঈদ খোকন বলেন, ‘আপনারা যারা নদী রক্ষার জন্য বিভিন্ন দাবি জানিয়ে আসছেন তাদের দাবি বন্ধ করবেন না। আওয়াজ অব্যাহত রাখুন। আওয়াজ থাকলে কাজে গতি আসবে। আপনারা চাইলে এ দাবিতে মানববন্ধন, শান্তিপূর্ণ সমাবেশ বা সেমিনারেরও আয়োজন করতে পারেন। এটি সবার গণতান্ত্রিক অধিকার।

আত্মকেন্দ্রিক চিন্তা থেকে বেরিয়ে এসে নিজেকে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ট্যানারি মালিকেরা সব পারে। হাজার হাজার কোটি টাকা আয় করছে তারা। কিন্তু তারা পরিবেশ রক্ষায় কোনো পরিকল্পনা গ্রহণ করে না। যদি পরিবেশের বিষয়টি খেয়াল না রাখা হয়, তাহলে ঢাকাসহ তার আশেপাশের অঞ্চলগুলো ক্ষতিগ্রস্ত হবে। মেয়র চাইলে নদীর এসব সমস্যা দুই ঘণ্টার মধ্যে সমাধান করতে পারেন। যারা নদী দখল করছে সবাই মিলে তাদের প্রতিরোধ করতে হবে। মেয়র যদি বলেন তাহলে আমি নিজের কাজ বন্ধ রেখে হলেও এর জন্য কাজ করতে প্রস্তুত আছি।

রিভাইন পিপলের পরিচালক মোহাম্মদ এজাজের সভাপতিত্বে অনুষ্ঠানে ছিলেন, জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমিন মুরশিদ, অক্সফামের কর্মসূচি পরিচালক এম বি আখতার, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ-এর পরিচালক ড. মাহবুবা নাসরীন প্রমুখ।