জাবি আল-বেরুনী হলে তালা

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আল-বেরুনী হলের (সম্প্রসারিত ভবন) শিক্ষার্থীরা বিভিন্ন দাবিতে হলটির অফিস কক্ষ ও ডাইনিংয়ে তালা লাগিয়ে দিয়েছেন।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ঝুঁকিপূর্ণ ভবন ও রাস্তা সংস্কার, আসবাবপত্র সংকট নিরসন, সাপ-উইপোকা-ছারপোকা দমন করা ও শিক্ষার্থীদের আনুষঙ্গিক চাহিদা পূরণে ব্যবস্থা নেওয়া।

হলটির শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, হলটি দীর্ঘদিন ধরে অবকাঠামোগত নানা সমস্যায় জর্জরিত। সমস্যা সমাধানে একাধিকবার হল প্রশাসনকে জানিয়েছেন তারা। তবে কোনো সমাধান হয়নি। এ ছাড়া অন্যান্য হলের তুলনায় ন্যূনতম আবাসিক সুবিধা থেকে বঞ্চিত এই হলের শিক্ষার্থীরা। এ কারণেই তালা ঝুলিয়ে দিয়েছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী বলেন, হলে পর্যাপ্ত বিছানা, পড়ার টেবিল, চেয়ার, ডেস্ক নেই। হলের অধিকাংশ ব্লক ঝুঁকিপূর্ণ হওয়ায় আমরা প্রতিনিয়ত ধস আতঙ্কে থাকি। কক্ষগুলোতে লকার না থাকায় প্রায়ই চুরির ঘটনা ঘটে। ছারপোকা, উইপোকার অত্যাচারে অতিষ্ঠ আমরা। এর আগেও হল অফিসে লিখিত আবেদন করলেও অবস্থার পরিবর্তন হয়নি।

এ বিষয়ে প্রাধ্যক্ষ অধ্যাপক এ কে এম জসীম উদ্দীন বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনকে শিক্ষার্থীদের দাবি-দাওয়ার ব্যাপারে জানিয়েছি।’