জামিনে গিয়ে পলাতক আসামির যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড 

জাহাঙ্গীর আলম, জেলা প্রতিনিধি, মানিকগঞ্জঃ মানিকগঞ্জ জেলার শিবালয় থানার নিহালপুর গ্রামের ছালেহা বেগম(৩৫)কে মোবাইল ফোনের মাধ্যমে ডেকে নিয়ে হত্যার অপরাধে অভিযুক্ত রেজাউল মন্ডলের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে অতিরিক্ত দায়রা জজ আদালত। সেই সাথে আসামিকে দশ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরো দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে বিচারিক আদালত। আসামি রেজাউল মন্ডলের বিরুদ্ধে আনিত অভিযোগ The Penal code 1860 এর ৩০২ ধারায় সন্দেহাতীতভাবে প্রমানিত হওয়ায় দোষী সাব্যস্তক্রমে এ চাঞ্চল্যকর মামলার রায় দিয়েছেন অতিরিক্ত দায়রা জজ আদালতের অতিরিক্ত দায়রা জজ জনাব ‘উৎপল ভট্টাচার্য’।
২৭/০১/২০২২-ইং রোজ বৃহস্পতিবার দুপুরের পর শুনানি শেষে তিনি এ রায় প্রদান করেন।
সালেহা বেগম(৩৫) এর ভাই মোঃ ইসমাইল হোসেন(৩০) জানান, তিনি একজন মাছ ব্যাবসায়ী। তার ভাড়া বাড়ির সাথে তার বোন বোন সালেহা বেগমের বাড়ি। তার ভগ্নিপতি সিরাজুল ইসলাম ওরফে সিরজাল ৪-নং আরিচা ঘাটে চা, পান ও বিড়ির দোকানদার। সে প্রতিদিন সকাল হতে রাত আনুমানিক ২/৩ টা পর্যন্ত দোকানে থাকেন। প্রতিবেশি রেজাউল মন্ডলেরও ৪-নং আরিচা ঘাটে চায়ের দোকান আছে। সে মাঝে মাঝে আমার বোনের সাথে মোবাইলে কথা বলতো এবং আমার বোনের বাড়িতে যাতায়াত করতো। গত ০১/১০/২০১১-ইং দিবাগত রাত ১২.১০ মিঃ আমার বোনের মোবাইলে ফোন করেছিল বলে জানতে পারি। তারপর থেকেই আমার বোনকে অনেক খুঁজা খুঁজির এক পর্যায়ে ০২/১০/২০১১-ইং সকাল অনুমান ৫.৩০ মিঃ এর সময় তার বাড়ির দক্ষিন পার্শ্বে আবহাওয়া অফিসের পিছনে পাবলিক টয়লেটের পূর্ব পার্শ্বে গলা থ্যাতলানো ও আচড়ানো রক্তাক্ত জখমী মৃত অবস্থায় পরে থাকতে দেখতে পাই।
মামলার এজাহার সুত্রে আরো জানা যায়, গত ০১/১০/২০১১-ইং তারিখ দিবাগত রাতে আমার বোনকে মোবাইল ফোনের মাধ্যমে ডেকে নিয়ে রেজাউল মন্ডল অজ্ঞাতনামা সহযোগীসহ পরের দিন ০২/১০/২০১১-ইং ভোর ৫.৩০ মিঃ এর মধ্যে যেকোন সময়ে হত্যা করে লাশ আবহাওয়া অফিসের পিছনে পাবলিক টয়লেটের পূর্ব পার্শ্বে ফেলে রেখেছে বলে ধারণা করা হয়। শিবালয় থানা পুলিশ ঘটনাস্থল থেকে মৃতদেহ উদ্ধার করে সুরতহাল রিপোর্ট অনুযায়ী ময়নাতদন্তের জন্য প্রেরণ করে ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করেন।
শিবালয় থানা পুলিশ সাক্ষীদের প্রদত্ত জবানবন্দি The code of criminal procedure,1898 এর ১৬১ ধারায় লিপিবদ্ধ করেন। এজাহারনামীয় আসামি রেজাউল মন্ডল(২৮)কে গ্রেফতার করে শিবালয় থানা পুলিশ। আসামি রেজাউল মন্ডল(২৮)কে জিজ্ঞাসাবাদ শেষে The code of criminal procedure 1898–এর ১৬৪ ধারায় দোষ স্বীকারমূলক জবানবন্দি প্রদানের জন্য বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে প্রেরণ করেন। বিজ্ঞ দায়রা জজ আদালত আসামির বিরুদ্ধে আনীত অভিযোগ আমলে গ্রহণ করেন।গত ০৩/০৬/২০১২-ইং তারিখে আসামি রেজাউল মন্ডলের বিরুদ্ধে The penal code, 1860এর ৩০২ ধারায় অভিযোগ গঠন করেন।
আসামি পক্ষে বিজ্ঞ আইনজীবী জনাব মোঃ সাখাওয়াত হোসাইন খান দারা প্রসিকিউশনপক্ষের ১৩ জন সাক্ষীদের যথারিতি জেরা করা হয়। প্রসিকিউশনপক্ষের বিজ্ঞ আইনজীবী জনাব নিরঞ্জন বসাক(বিজ্ঞ এ.পি.পি) আসামির বিরুদ্ধে আনীত অভিযোগ The code of criminal procedure, 1898 এর ৩০২ ধারায় ১৩ জন সাক্ষীকে আদালতে পরিক্ষা করান।
সাক্ষ্য গ্রহণ সমাপ্তি-অন্তে আসামি জামিনে গিয়ে পলাতক থাকায় The code of criminal procedure, 1898 এর ৩৪২ ধারা মতে পরিক্ষা করা হয়নি।
বিজ্ঞ আদালতের অতিরিক্ত দায়রা জজ জনাব উৎপল ভট্টাচার্য উভয়পক্ষের শুনানি শেষে এ চাঞ্চল্যকর মামলায়, আসামি রেজাউল মন্ডলকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেয়। একই সাথে দশ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরো দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন বিচারিক আদালত।
প্রসিকিউশনপক্ষের বিজ্ঞ আইনজীবী জনাব নিরঞ্জন বসাক(বিজ্ঞ এ.পি.পি) এ রায়ে সন্তোষ প্রকাশ করেন।