জামিন পেয়েছেন তারেকের শাশুড়ি

নিজস্ব প্রতিবেদক : সম্পদের হিসাব দাখিল না করার মামলায় আত্মসমর্পণ করে জামিন নিয়েছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানু।

রোববার ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালতে আইনজীবী সানাউল্লাহ মিয়ার মাধ্যমে আত্মসমর্পণ করে জামিনের প্রার্থনা করেন সৈয়দা ইকবাল মান্দ বানু।

শুনানিতে সানাউল্লাহ মিয়া বলেন, ‘তিনি (সৈয়দা ইকবাল মান্দ বানু) অসুস্থ। এ কারণে তার পক্ষে এজলাসে আসা সম্ভব হয়নি। তিনি আদালত প্রাঙ্গণে নিজ গাড়িতে অবস্থান করছেন।’

পরে আদালত দুদকের আইনজীবী মীর আবদুস সালামকে সৈয়দা ইকবাল মান্দ বানুর অবস্থান দেখতে বলেন। মীর আবদুস সালাম আদালত প্রাঙ্গণে অবস্থান নেওয়া সৈয়দা ইকবাল মান্দ বানুকে দেখতে যান। তিনি আদালতে এসে আসামির উপস্থিতির বিষয়টি নিশ্চিত করলে আদালত জামিন মঞ্জুর করেন।

এর আগে গত ১২ এপ্রিল মামলার অভিযোগপত্র আমলে নিয়ে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন একই আদালত।

রাজধানীর রমনা থানায় ২০১৪ সালের ৩০ জানুয়ারি দুদকের উপপরিচালক আর কে মজুমদার বাদি হয়ে মামলাটি দায়ের করেন। গত বছরের ১৪ জানুয়ারি অভিযোগপত্র দাখিলের অনুমোদন দেয় দুদক। অনুমোদনের পর ১৯ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপপরিচালক আবদুস সাত্তার সরকার।

দুদক সূত্রে জানা যায়, সম্পদ বিবরণীর নোটিশ জারির পর কমিশনে নির্দিষ্ট সময়ে সম্পদের হিসাব দাখিল না করার অপরাধে ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ধারায় মামলাটি দায়ের করা হয়।

২০১২ সালের ২৫ জানুয়ারি ইকবাল মান্দ বানু বরাবর সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারি করে দুদক। ওই নোটিশ ইকবাল মান্দ বানুর পক্ষে তার বাড়ির তত্ত্বাবধায়ক জাকির হোসেন গ্রহণ করেন। অভিযুক্ত ইকবাল মান্দ বানুর বরাবর সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারি করা হলে তিনি ওই নোটিশের বিরুদ্ধে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। হাইকোর্ট নোটিশের স্থগিতাদেশ দেন। পরে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে চেম্বার জজ আদালত হাইকোর্টেও স্থগিতাদেশ স্থগিত করে দেন।

আপিল বিভাগ সর্বশেষ ২০১৩ সালের ২৬ সেপ্টেম্বরের আদেশে রিট পিটিশন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্ট বিভাগের স্থগিতাদেশ স্থগিত করেন। আপিল বিভাগের স্থগিতাদেশ রিট নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বহাল থাকায় বর্তমানে ওই রিট সংশ্লিষ্ট দুদকের কার্যক্রম পরিচালনায় আইনগত কোনো বাধা নেই।